সেই ঐতিহাসিক পচেফস্ট্রুমে বিকেলে মাঠে নামছে বাংলাদেশ

  বিশেষ প্রতিনিধি    21-01-2023    28
সেই ঐতিহাসিক পচেফস্ট্রুমে বিকেলে মাঠে নামছে বাংলাদেশ

অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের মেয়েদের শুরুটা হয়েছে এক কথায় দুর্দান্ত। দিশা বিশ্বাসের দল গ্রুপপর্বে প্রতিপক্ষকে গুঁড়িয়ে চ্যাম্পিয়ন হয়েই নিশ্চিত করেছে সুপার সিক্স। এবার লাল সবুজের দলের সামনে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।

পচেফস্ট্রুমে শনিবার বিকেল ৫.৪৫টা মিনিটে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লড়তে নামবে বাংলাদেশ। এই পচেফস্ট্রুম বাংলাদেশের জন্য অনেক ঐতিহাসিক। এখানেই আকবর আলীর দল ভারতকে হারিয়ে যুব বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল।

মেয়েদের এখনো চ্যাম্পিয়ন হওয়ার পথ অনেক লম্বা। সুপার সিক্সের বাঁধা কাটিয়ে সেমিফাইনাল, তারপর ফাইনাল। যেভাবে আফিয়া প্রত্যাশারা খেলে যাচ্ছেন সেভাবে খেলে যেতে পারলে এবারও হতে পারে ঐতিহাসিক কিছু।

প্রস্তুতি ম্যাচে প্রোটিয়া মেয়েদের বৃষ্টি আইনে হারিয়েছিলেন দিশারা। এবার খেলা মূল পর্বে। দুটো আলাদা মঞ্চ হলেও সেখানের অভিজ্ঞতা কাজে লাগিয়ে এবার প্রোটয়া বধ করতে চান বাংলাদেশ কোচ দীপু রায় চৌধুরী।

দিপু বলেন, ‘অবশ্যই সে ম্যাচ খেলার সুবিধা আমরা নিব। তাদের নিয়ে হোম ওয়ার্ক করতে এখন সুবিধা হবে। আমি মনে করি আমরা ওদের চেয়ে ভালো।’

গ্রুপপর্বে বাংলাদেশ শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষেসহ তিনটি ম্যাচই জিতেছে। অন্যদিকে ভারতের বিপক্ষে হেরে বিশ্বকাপ শুরু করা প্রোটিয়ারা বাকি দুই ম্যাচ জিতে নিশ্চিত করে সুপার সিক্স।

স্বর্ণা-আফিয়াদের ফর্ম বাংলাদেশকে স্বপ্ন দেখাচ্ছে। টুর্নামেন্টের শীর্ষ ১৫ রান সংগ্রাহকের তালিকায় বাংলাদেশের ৩ জন। স্বর্ণা আক্তার ৯৫ রান, ডালিয়া আক্তার ৯৩ রান ও আফিয়া ৮৪ রান। বল হাতেও আলো ছড়াচ্ছেন বাংলাদেশের মেয়েরা। টুর্নামেন্টের শীর্ষ ১৫ উইকেট সংগ্রাহকের তালিকায় বাংলাদেশের ২ জন। মারুফা আক্তার ৫ উইকেট ও দিশা বিশ্বাস ৫ উইকেট।

এবার সেরাটা দিয়ে সুপার সিক্সে শুভসূচনা করার পালা। সুপার সিক্সে বাংলাদেশ পড়েছে গ্রুপ ‘এক’-এ। এই গ্রুপের বাকি পাঁচ দল দক্ষিণ আফ্রিকা, সংযুক্ত আরব আমিরাত, ভারত, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা। টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী বাংলাদেশ ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হওয়ায় খেলবে ‘ডি’ গ্রুপের দ্বিতীয় ও তৃতীয় দল অর্থাৎ দক্ষিণ আফ্রিকা এবং সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে। ভারত ‘ডি’ গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ায় খেলবে ‘এ’ গ্রুপের দ্বিতীয় ও তৃতীয় দল অর্থাৎ অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কার বিপক্ষে। এই ছয় দল একে অন্যের মুখোমুখি না হলেও একই গ্রুপে থাকায় সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দল দুটি যাবে সেমিফাইনালে। বাংলাদেশকে এখন নজর দিতে হবে জয়ের সঙ্গে পয়েন্ট টেবিলের দিকেও।

1

খেলাধুলা-এর আরও খবর