আগামী ঈদুল আযহার পরের দিন সাতানী কলেজ মাঠে অনুষ্ঠিত হতে যাচ্ছে ঈদ পূনর্মিলনী

  বিশেষ প্রতিনিধি    06-06-2024    99
আগামী ঈদুল আযহার পরের দিন সাতানী কলেজ মাঠে অনুষ্ঠিত হতে যাচ্ছে ঈদ পূনর্মিলনী

সাতক্ষীরা প্রতিনিধি : আনন্দ-উৎসব মানুষের স্বভাবজাত একটি চাহিদা। আনন্দ যখন ব্যক্তি ছাড়িয়ে জনগোষ্ঠিকে স্পর্শ করে তখন তা উৎসব। আরবী ভাষায় আভিধানিক অর্থে এরই নাম ঈদ। স্বভাবধর্ম ইসলামে মানুষের উৎসব চাহিদাকে অস্বীকার করা হয়নি এবং হালকাভাবেও নেয়া হয়নি। জাহেলিয়াত-নির্ভর উদ্দেশ্যবিহীন ও বল্গাহীন উল্লাসকে ইসলাম শুধু উদ্দেশ্যমুখর করেছে এবং তাতে পদ্ধতি ও মাত্রার লাগাম এঁটে দিয়েছে। নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, ‘প্রত্যেক জাতি-গোষ্ঠিরই ঈদ-উৎসব রয়েছে। আর ঈদুল ফিতর ও ঈদুল আযহা আমাদের উৎসবের দিন। জানা গেল, ইসলাম কোনও শুষ্ক ও নিরস ধর্ম নয়। এতে চিত্তবিনোদনেরও সুযোগ দেয়া হয়েছে।

ত্যাগের মহিমায় উদ্ভাসিত পবিত্র ঈদুল আযহার মধ্য দিয়ে পালিত হয় মুসলিম বিশ্বের অন্যতম সর্ববৃহৎ এই উৎসব। ঈদ উৎসবের অন্যতম অনুষঙ্গ সাংস্কৃতিক কর্মকাণ্ড তথা বিনোদন। সাতানী ভাদড়া স্কুল অ্যান্ড কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের পূনর্মিলনী অনুষ্ঠান সেই প্রত্যাশা পূরণে সর্বদা প্রতিশ্রুতিবদ্ধ।

আগামী ঈদুল আযহার পরের দিন সাতানী ভাদড়া স্কুল অ্যান্ড কলেজ মাঠে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রাক্তন শিক্ষার্থীদের ঈদ পূনর্মিলনী-২০২৪। শিক্ষা জীবনের সবচেয়ে আনন্দঘন মুহূর্ত কাটানো সেই স্কুল অ্যান্ড কলেজ জীবনের স্মৃতি রোমান্থন দিয়ে নতুন-পুরোনো শিক্ষার্থীদের আড্ডায় জমজমাট হয়ে উঠবে ঐতিহ্যবাহী সাতানি ভাদড়া স্কুল এন্ড কলেজের সবুজ মাঠ।

এ অনুষ্ঠানের মাধ্যমে সকলেই অতীত স্মৃতিকে খুঁজে পাবে এবং পরস্পর সাক্ষাতে মনের ভাব বিনিময় করতে পারবে। অত্র বিদ্যালয়ের ইতিহাসে জাকজমকপূর্ণ এ অনুষ্ঠান শিক্ষার্থীদের মনে চিরভাস্বর হয়ে থাকে। আজ থেকে ১৪ বছর আগে ২০১০ সালে প্রথম বারের মত সাতানি ভাদড়া স্কুল এন্ড কলেজের পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন শুরু হয়েছিল বলে সংশ্লিষ্টরা জানান। এবারও অত্যান্ত উৎসব মূখর পরিবেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে ঈদ পূনর্মিলনী অনুষ্ঠানটি। দেশ-বিদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা সকল শিক্ষার্থীদেরকে পুনর্মিলনীতে অংশগ্রহণের আহবান জানিয়েছে অনুষ্ঠান আয়োজক কমিটি।

আয়োজক কমিটির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘এসো মিলি প্রাণের স্পন্দনে’ স্লোগান সামনে রেখে বিদ্যালয় চত্বরে প্রাণে প্রাণে আবেগ উচ্ছাস ছড়িয়ে দেয়ার ভিন্ন ধর্মী এই আয়োজন নিশ্চই সকলকে মুগ্ধ করবে। করোণার কারণে বেশ কয়েক বছর বন্ধ থেকে আবারও শুরু হতে যাচ্ছে সেই ঐতিয্যবাহী সাতানি ভাদড়া স্কুল এন্ড কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠান। ঈদুল আযহার দিনক্ষণ চাঁদের উপর নির্ভরশীল হওয়ায় ঈদের দিনকে ১ম দিন ধরে ২য় দিনে পুনর্মিলনী অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করা হয়েছে। প্রাক্তন শিক্ষার্থীদের উদ্যোগে প্রাক্তন ও বর্তমান সকল শিক্ষক-শিক্ষিকা, পরিচালনা পর্ষদ, কর্মকর্তা-কর্মচারি, ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে দিনব্যাপী আয়োজনে থাকবে র‍্যালী, টি-শার্ট বিতরণ, বিভিন্ন ইভেন্ট, দুপুরের খাবার, কৃতি সংবর্ধনা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও লাকি কুপন (র‍্যাফেল ড্র)। জাতীয় পর্যায়ের খ্যাতিমান শিল্পী হাসান খ্যাত সাতক্ষীরার ছেলে সোহাগসহ বিভিন্ন নামকরা শিল্পীদের নিয়ে অনুষ্ঠিত হবে জমজমাট সাংস্কৃতিক সন্ধ্যা।

কমিটি আরো জানায়, রেজিস্ট্রেশনের জন্য অনলাইন ও অফলাইনে সকল শিক্ষার্থী রেজিস্ট্রেশন করতে পারবে। রেজিস্ট্রেশনের শুভেচ্ছা ফি হিসেবে ৩৮০ টাকা নির্ধারণ করেছে কমিটি।

পুনর্মিলনী অনুষ্ঠান সংক্রান্ত যেকোন তথ্য ও রেজিস্ট্রেশনের জন্য কমিটির পক্ষ থেকে মাজিদুল- ০১৭৩৫০৯৫৭৫৮, আরফি- ০১৯১৩৯৩৬০৬৬, আবু হাসান- ০১৭০৬১২৭৯৯৯ এই নাম্বারগুলোতে যোগাযোগ করার আহবান জানানো হয়েছে।

শিক্ষা ও স্বাস্থ্য-এর আরও খবর