সেন্টমার্টিনদ্বীপে নৌবাহিনীর ত্রান বিতরণ ও স্বাস্থ্যসেবা কার্যক্রম

  বিশেষ প্রতিনিধি    17-05-2023    76
সেন্টমার্টিনদ্বীপে নৌবাহিনীর ত্রান বিতরণ ও স্বাস্থ্যসেবা কার্যক্রম

টেকনাফের সেন্টমার্টিনদ্বীপে ঘূর্ণিঝড় মোখায় ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ ও চিকিৎসা সেবা প্রদান করেন বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ ‘সমুদ্র জয়’।

মঙ্গলবার (১৬ মে) দুপুরে নৌবাহিনীর ফরওয়ার্ড বেইজ স্টেশনে দ্বীপের বাসিন্দাদের হাতে এই ত্রাণ সামগ্রী তুলে দেন বানৌজা ‘সমুদ্র জয়’ জাহাজের অধিনায়ক ক্যাপ্টের মিজানুর রহমান।

উক্ত কার্যক্রমে বাংলাদেশ নৌবাহিনীর হয়ে উপস্থিত ছিলেন ,লেঃ কমান্ডার ছৈয়দ তৈয়মুর পাশা, সার্জেন্ট লেঃ সাকিল, লে: ইমাম হাসিব।

এ সময় সেন্টমার্টিন দ্বীপে ক্ষতিগ্রস্তদের মাঝে চাল, বিস্কুটসহ বিভিন্ন ত্রাণ সামগ্রী এবং আর্থিক সহায়তা দেওয়ার পাশাপাশি ঘূর্ণিঝড় পরবর্তী স্বাস্থ্য সেবা দিতে অস্থায়ী মেডিকেল ক্যাম্পও স্থাপন করেন নৌবাহিনী। সেখান থেকে চিকিৎসা সেবা ও প্রয়োজনীয় ওষুধ সরবরাহ করা হচ্ছে। পাশাপাশি আমদের বাংলাদেশ নৌ-বাহিনীর পক্ষ হতে এ কার্যক্রম অব্যাহত থাকবে। আমরা যথেষ্ট পরিমাণ ঔষধ নিয়ে এসেছি আমাদের মেডিকেল অফিসারও রয়েছে।

উল্লেখ্য অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখার আঘাতে তছনছ হয়ে গেছে দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিন। প্রায় আট বর্গকিলোমিটার আয়তনের এ দ্বীপে রবিবার (১৪ মে) দুপুর থেকে বিকেল পর্যন্ত ৩ ঘণ্টা তাণ্ডব চালিয়েছে ঘূর্ণিঝড় মোখা। এতে অন্তত হাজারেরও অধিক কাঁচা ও টিনের আধাপাকা ঘরবাড়ি ভেঙে গেছে।

ভেঙে ও উপড়ে পড়েছে অন্তত চার শতাধিক নারকেল গাছসহ অন্তত কয়েক হাজার গাছগাছালির ক্ষতি হয়েছে। ঝড়ে আহত হয়েছেন অন্তত ১০ জন। জলোচ্ছ্বাসে দ্বীপটির দক্ষিণ পাড়া, উত্তরপাড়া, পশ্চিমপাড়া ও পূর্ব দিকের কিছু এলাকা প্লাবিত হয়েছে।

সারাদেশ-এর আরও খবর