মিয়ানমার থেকে অবৈধ পথে আসছে গরু

  বিশেষ প্রতিনিধি    03-05-2023    77
মিয়ানমার থেকে অবৈধ পথে আসছে গরু

কক্সবাজার সীমান্ত দিয়ে অবৈধভাবে আসছে গরু। মিয়ানমার থেকে আসা এসব গরুর দাম স্থানীয় গরুর দামের চেয়ে কম। দুই ঈদের আগে অবৈধভাবে সীমান্ত দিয়ে গরু আসায় দেশীয় খামারিরা ন্যায্য মূল্য পাচ্ছে না । এদিকে, মিয়ানমার থেকে গরু আসা ঠেকাতে খামারিদের মালিকানার প্রত্যয়নপত্র দিচ্ছেন স্থানীয় জনপ্রতিনিধিরা। তবে, টাকার বিনিময়ে এই প্রত্যয়নপত্র দেওয়া হচ্ছে বলেও অভিযোগ রয়েছে।

ঈদকে সামনে রেখে কক্সবাজার-বান্দরবানের মিয়ানমার সীমান্ত দিয়ে চোরাইপথে আসছে গরু। সম্প্রতি বিজিবি ও পুলিশের অভিযানে জব্দ হয়েছে শতাধিক গরু।

মিয়ানমার থেকে আসা এসব গরু দামে কম হওয়ায় দেশী গরুর খামারিরা লোকসানে পড়ছেন। খামারিরা বলছে তাদের গরু মিয়ানমার থেকে আনা হয়েছে এই অভিযোগে জব্দ করছে বিজিবি ও পুলিশ সদস্যরা। বিপত্তি এড়াতে স্থানীয় ইউনিয়ন পরিষদ থেকে গরুর মালিকরা প্রত্যয়নপত্র সংগ্রহ করছেন।

খামারিদের হয়রানি বন্ধে প্রত্যয়নপত্র দেওয়া হচ্ছে বলে জানান কক্সবাজারের রামু উপজেলার কচ্ছপিয়া ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান ছালেহ আহমদ। তবে প্রত্যয়নপত্রের জন্য টাকা নেওয়ার বিষয়টি অস্বীকার করেন তিনি।

মিয়ানমারের গরু খামারে রাখলে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের পাশাপাশি স্থানীয় খামারিদের ক্ষতির বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে জানান কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আবু সুফিয়ান।

চোরাচালান রোধে প্রশাসন সজাগ রয়েছে বলে জানিয়েছেন কক্সবাজারের পুলিশ সুপার মাহফুজুল ইসলাম।

সারাদেশ-এর আরও খবর