কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প থেকে পালানো ৫১ রোহিঙ্গা আটক

  বিশেষ প্রতিনিধি    27-04-2023    92
কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প থেকে পালানো ৫১ রোহিঙ্গা আটক

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প থেকে পালিয়ে জীবিকার সন্ধানে অনুপ্রবেশ করার সময় লামায় ৫১ জন রোহিঙ্গা নাগরিককে আটক করেছে পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা।

বুধবার (২৬ এপ্রিল) দুপুরে লামা-চকরিয়া সড়কের ইয়াংছা চেকপোস্টে যাত্রীবাহী বাসে তল্লাশি চালিয়ে তাদের আটক করা হয়।

পুলিশ সূত্রে জানা যায়, বুধবার দুপুরে উপজেলার লামা-ফাঁসিয়াখালী সড়কের ইয়াংছা চেকপোস্টে চকরিয়াগামী বাস ও আলীকদমগামী একটি জীপে তল্লাশি চালিয়ে ৫১ জন রোহিঙ্গা নাগরিককে আটক করা হয়।

আটকরা সবাই মিয়ানমারের রাখাইন রাজ্যের বিভিন্ন জেলা-উপজেলার বাসিন্দা ছিলেন। বর্তমানে তারা কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা।

সূত্র জানায়, জেলার আলীকদম থেকে একটি বাস যোগে ২১ জন রোহিঙ্গা কক্সবাজারের চকরিয়া উপজেলা ও চকরিয়া থেকে ৩০ জন জীপে যোগে আলীকদমে যাচ্ছিলেন।

এ সময় সড়কের ইয়াংছা চেকপোস্টে কর্মরত পুলিশের ইনচার্জ আবুল হাসেম মির্জার নেতৃত্বে সেনাবাহিনীর সদস্যরা উভয় গাড়িতে তল্লাশি চালায়।

এ সময় দুই গাড়িতে থাকা ৫১ জন যাত্রীর বাংলাদেশের ভোটার আইডি কার্ড ও বৈধ কোনো কাগজপত্র দেখাতে না পাওয়ায় আটক করা হয়।

আটক আনছার উল্লাহ, মো. করিম, রহমতুল্লাহসহ কয়েকজন জানান, কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা শরনার্থী ক্যাম্প থেকে বের হয়ে বান্দরবানের বিভিন্ন ব্যক্তিমালিকানাধীন বাগানে শ্রমিকের কাজ করতেন তারা।

জানা যায়, কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প থেকে শত শত রোহিঙ্গা পালিয়ে এসে লামা, আলীকদম, নাইক্ষ্যংছড়িসহ ৭ উপজেলায় চুরি, ডাকাতি, খুন, চাঁদাবাজির ঘটনার সাথে জড়িয়ে পড়ছে, আবার অনেকে জেলার বিভিন্ন ব্যক্তিমালিকানাধীন বাগান ও নির্মাণ কাজে শ্রমিক হিসাবে নিয়োজিত রয়েছে।

ইয়াংছা চেকপোস্টের ইনচার্জ আবুল হাসেম মির্জা বলেন, রোহিঙ্গা নাগরিক আটকের বিষয়টি লামা থানায় জানানো হয়েছে।

লামা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শহীদুল ইসলাম চৌধুরী বলেন, আটকদের কক্সবাজার জেলার রোহিঙ্গা ক্যাম্পে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

সারাদেশ-এর আরও খবর