টানা ৭ ঘণ্টা জেরার মুখে ট্রাম্প

  বিশেষ প্রতিনিধি    14-04-2023    125
টানা ৭ ঘণ্টা জেরার মুখে ট্রাম্প

নিউ ইয়র্কের আদালতে ৭ ঘণ্টা জেরার মুখে ট্রাম্প। ছবি: সংগৃহীত

সম্প্রতি গ্রেফতারের পর পরই ছাড়া পেয়েছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার অপর এক মামলায় টানা ৭ ঘণ্টা জেরার মুখে এক প্রকার গ্রিল হয়েছেন সাবেক এই রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট।

নিউ ইয়র্ক পোস্ট জানিয়েছে, গত ৫ এপ্রিল সাবেক পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় গ্রেফতার হয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। তার পর আবার নতুন অভিযোগের জেরে বিপাকে পড়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট।

খবরে বলা হয়েছে, ট্রাম্প ও তার সংস্থার বিরুদ্ধে জালিয়াতির মামলা দায়ের করেছেন লেটিসিয়া জেমস নামে এক আইনজীবী। ওই আইনজীবী অভিযোগ করেছেন যে, নিজের সম্পত্তি সংক্রান্ত ভুল তথ্য দিয়ে ব্যাংকগুলোকে বিভ্রান্ত করেছেন ট্রাম্প।

লেটিসিয়া নামে ওই আইনজীবী ডোনাল্ড ট্রাম্প ও তার তিন সন্তানের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। মামলায় গোটা ট্রাম্প পরিবারকে অভূতপূর্ব জালিয়াত আখ্যা দিয়ে দাবি করা হয়েছে, মার্কিন ব্যাংকগুলোকে ভুল তথ্য দিয়েছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট।

অভিযোগে আরও বলা হয়েছে, ট্রাম্প তার মালিকানাধীন হোটেল, গলফ কোর্সের মূল্য অনেক বেশি বলে দাবি করেছিলেন। এহেন আচরণের কারণে ব্যাংকগুলো বিভ্রান্ত হয়েছে। ট্রাম্পের এই কাজের জন্য ২৫০ মিলিয়ন বা ২৫ কোটি ডলারের ক্ষতিপূরণও দাবি করেছেন আইনজীবী লেটিসিয়া।

গত বছরের সেপ্টেম্বর মাসে এই অভিযোগ দায়ের হয়। চলতি বছরেই এই অভিযোগের শুনানি শুরু হবে। ট্রাম্পের আইনজীবী দাবি করেছেন, বিচার প্রক্রিয়ার মুখোমুখি হতে প্রস্তুত সাবেক মার্কিন প্রেসিডেন্ট। তার পরই ফ্লোরিডা থেকে নিউ ইয়র্কে আসেন ট্রাম্প। টানা ৭ ঘণ্টা ধরে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়।

মাত্র সপ্তাহ দুয়েক আগেই সাবেক পর্নো তারকা স্টর্মি ডেনিয়েলসের মুখ বন্ধ রাখতে ঘুষ দেওয়ার অভিযোগে গ্রেফতার হয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। যদিও অল্পক্ষণের মধ্যেই ছাড়া পেয়ে যান তিনি। সমস্ত অভিযোগকে বিরোধীদের ষড়যন্ত্র বলেও দাবি করেছেন নানাভাবে আলোচিত ও সমালোচিত সাবেক মার্কিন প্রেসিডেন্ট।

সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই নতুন সমস্যায় পড়লেন ট্রাম্প। যদিও ট্রাম্পের আইনজীবীরা বলছেন, কোনো অন্যায় করেননি সাবেক মার্কিন প্রেসিডেন্ট। তাই বিচার প্রক্রিয়ার মুখোমুখি দাঁড়িয়ে সমস্ত প্রশ্নের জবাব দিতে তিনি প্রস্তুত আছেন।

আন্তর্জাতিক-এর আরও খবর