লিগ্যাল এইড প্রচারণায় যুক্ত হচ্ছে সার্ফিং : জেলা লিগ্যাল এইড অফিসার

  বিশেষ প্রতিনিধি    14-04-2023    93
লিগ্যাল এইড প্রচারণায় যুক্ত হচ্ছে সার্ফিং : জেলা লিগ্যাল এইড অফিসার

লিগ্যাল এইড কার্যক্রমকে আরো ব্যাপকভাবে ছড়িয়ে দিতে জাতীয় লিগ্যাল এইড দিবস উপলক্ষে কক্সবাজারে সার্ফিং প্রতিযোগিতার উদ্যোগ নেওয়া হয়েছে। কক্সবাজার সার্ফিং এসোসিয়েশন এর সহয়তায় জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে কক্সবাজার সমুদ্র সৈকতের কলাতলী সায়মান পয়েন্টে আগামী ২৫ এপ্রিল মঙ্গলবার বিকেল ৪ টায় এ সার্ফিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

জাতীয় লিগ্যাল এইড দিবস-২০২৩ উপলক্ষে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির কর্মকর্তা ও প্যানেল আইনজীবীদের সাথে এক প্রস্তুতি সভায় প্রধান অতিথির বক্তব্যে কক্সবাজারের জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ সাজ্জাতুন নেছা লিপি এ তথ্য প্রকাশ করেন। বৃহস্পতিবার (১৩ এপ্রিল) কক্সবাজার জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট সিরাজুল ইসলাম-৪, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ তারেক সহ প্যানেল আইনজীবীরা উম্মুক্ত আলোচনায় অংশ নেন।

প্রধান অতিথি সাজ্জাতুন নেছা লিপি আরো বলেন, লিগ্যাল এইড এর মাধ্যমে বিনামূল্যে আইনী সহায়তা পাওয়ার ম্যাসেজ গণমানুষের মাঝে ছড়িয়ে দিতে এবং প্রচারণায় বৈচিত্র্য আনতে সার্ফিং কে এর মাধ্যম হিসাবে অন্যান্য ইভেন্টের সাথে নতুন করে যুক্ত করা হয়েছে। ২৫ এপ্রিল ৩০ জন প্রশিক্ষিত সার্ফার নান্দনিক এ আয়োজনে অংশ নেবেন। অংশ নেওয়া ৩০ জন সার্ফার থেকে শ্রেষ্ঠ ৪ জনকে জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে পুরস্কৃত করা হবে।

কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মোহাম্মদ ইসমাইল এ সার্ফিং প্রতিযোগিতার উদ্বোধন করবেন বলে জেলা লিগ্যাল এইড অফিসার জানান।

এছাড়া একইদিন একই স্থানে সাঁতার প্রতিযোগিতাও অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতার ৩ জন সাতাঁরুকে পুরস্কৃত করা হবে বলে জানান-জেলা লিগ্যাল এইড অফিসার সাজ্জাতুন নেছা লিপি। তিনি বলেন, কক্সবাজারের ভৌগলিক অবস্থান সমুদ্র উপকূলে হওয়ায় কক্সবাজার সহ দেশের কয়েকটি জেলা সার্ফিং এর এ সুযোগ রয়েছে।

প্রস্তুতি সভায় অন্যান্যের মধ্যে অ্যাডভোকেট খায়রুল আমিন, অ্যাডভোকেট সাকী এ কাউসার, অ্যাডভোকেট ইয়াসমিন শওকত জাহান রোজী, অ্যাডভোকেট আবদুশ শুক্কুর, অ্যাডভোকেট আবদুর রশিদ, অ্যাডভোকেট শুভেন্দু বিকাশ সাহা, অ্যাডভোকেট আবদুল হালিম, অ্যাডভোকেট মীর মোশাররফ হোসেন টিটু, অ্যাডভোকেট বাপ্পী শর্মা, অ্যাডভোকেট দীপংকর বড়ুয়া পিন্টু, অ্যাডভোকেট খালেদুল কবির, অ্যাডভোকেট নজরুল ইসলাম লিটন, অ্যাডভোকেট মোবারক হোসেন, অ্যাডভোকেট রিদুয়ান হাসান, অ্যাডভোকেট মোঃ শাহ আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বছর ২৮ এপ্রিল “বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ, বিনামূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন” প্রতিপাদ্য নিয়ে জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৩ পালন করা হবে।প্রস্তুতি সভায় জেলা লিগ্যাল এইড অফিসার সাজ্জাতুন নেছা আরো লিপি বলেন, জাতীয় লিগ্যাল এইড দিবস পালন উপলক্ষে সার্ফি ও সাঁতার প্রতিযোগিতা ছাড়াও বর্নাঢ্য র‍্যালী, আলোচনা সভা, ডকুমেন্টারি প্রদর্শন, শ্রেষ্ঠ প্যানেল আইনজীবীদের পুরস্কার প্রদান, স্বেচ্ছায় রক্তদান, ফ্রী ব্লাড গ্রুপিং ও ডায়াবেটিস পরীক্ষা, লিগ্যাল এইড মেলা সহ বিভিন্ন আরো কর্মসূচী নেওয়া হয়েছে। এসব কর্মসূচী সফল করতে তিনি সংশ্লিষ্ট সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন।

এছাড়াও জাতীয় আইনগত সহায়তা দিবস এর তাৎপর্য ও উদ্দেশ্য ব্যাখ্যা করে বাংলাদেশ বেতার কক্সবাজার স্টেশনে জেলা লিগ্যাল এইড অফিসার সাজ্জাতুন নেছা লিপি’র পঠিত একটি কথিকা গত ১২ এপ্রিল প্রচার করা হয়েছে।

সারাদেশ-এর আরও খবর