ইহুদিরা নয়, আল আকসা মসজিদে মুসলিমদেরই প্রবেশাধিকার!

  বিশেষ প্রতিনিধি    13-04-2023    125
ইহুদিরা নয়, আল আকসা মসজিদে মুসলিমদেরই প্রবেশাধিকার!

দুই প্যালেস্তাইনিকে গুলি করে হত্যা করার পর চরম সিদ্ধান্ত নিল ইজরায়েল। রমজান পর্যন্ত আল-আকসা মসজিদ চত্ত্বর ইহুদি এবং অমুসলিম দর্শনার্থীদের জন্য নিষিদ্ধ করা হল। ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কার্যালয় থেকে এক বিবৃতিতে এ খবর জানানো হয়েছে। গত মঙ্গলবার দুই প্যালেস্তাইনিকে গুলি করে হত্যা করে ইজরায়েল সেনা।

এই ঘটনায় নতুন করে তৈরি হয় উত্তেজনা। এরপরেই জরুরি বৈঠকে বসে ইজরায়েল সরকার। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কার্যালয় থেকে একটি বিবৃতি প্রকাশ করা হয়। বিবৃতি প্রকাশ করেন ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং দেশের স্বরাষ্ট্রমন্ত্রী ইতামার বেন।

বিবৃতিতে আল-আকসা মসজিদ চত্ত্বরে কেবলমাত্র মুসলিমরা প্রবেশ করতে পারবেন বলে জানানো হয়েছে। আর এই নিয়ম রমজানের শেষ দিন পর্যন্ত বলবৎ থাকবে। প্রসঙ্গত, গত সপ্তাহে আল-আকসা মসজিদের ভিতর অভিযান চালায় ইজরায়েলি পুলিশ।

অভিযানে চালিয়ে প্যালেস্তাইনিদের নির্বিচারে মারধর করা হয় বলে অভিযোগ। এ সংক্রান্ত একটি ভিডিয়ো ফুটেজ সোসাল মিডিয়ায় হয় পোস্ট। ইসলামের তৃতীয় পবিত্রস্থানে এই ঘটনায় জনক্ষোভ বাড়িয়ে দেয়। ঘটনায় একাধিক প্যালেস্তাইনি গুরুতর জখম হন বলে খবর।

এই ভিডিয়ো সোসাল মিডিয়ায় ভাইরাল হতেই, ইজারেলকে লক্ষ্য করে পাল্টা হামলা চালায় গাজা, লেবানন। লেবানন থেকে ইজরায়েলক লক্ষ্য করে ঝাঁকে ঝাঁকে একাধিক মিসাইল উড়ে যায়। ২০০৬ সালের পর সবচেয়ে বড় মিসাইল হামলা চালিয়েছিল লেবানন। প্রায় ৩৪টি মিসাইল ছোঁড়া হয়েছিল।

লেবাননের এই হামলার পিছনে গাজার মদত রয়েছে বলে অভিযোগ করে নেতানিয়াহুর দেশ। প্রতিশোধ নিতে গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে বিমান হামলা চালায় ইজরায়েলি সেনা। ইজরায়েল সীমান্ত কাছাকাছি গাজার পাঁচটি স্থানে এই হামলা চালানো হয়েছিল।

উল্লেখ্য, চলতি বছরের শুরু থেকে প্যালেস্তাইন ও ইজরায়ের মধ্যে চড়তে শুরু করে উত্তেজনার পারদ। দুই দেশে একাধিক হামলার ঘটনা ঘটে। নিষেধাজ্ঞা সত্ত্বেও ইহুদিরা আল-আকসায় প্রবেশ করে বলে অভিযোগ।

দীর্ঘকাল ধরে ইজরায়েল চুক্তি লঙ্ঘন করে আসছে বলে দাবি ওঠে। এখন পর্যন্ত হামলায় ৮০ জনে বেশি প্যালেস্তাইনি এবং ১৮ জনের বেশি ইজারায়েলির মৃত্যু হয়েছে বলে জানা যায়। তবে, প্যালিস্তাইন ও ইজরায়েল সংঘাত সবচেয়ে চরম আকার নিয়েছিল ২০২১ সালে। রমজানের সময় আকসা মন্দিরে নমাজ পড়া নিয়ে হামাস ও ইজরায়েলি সেনার মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। প্রায় আড়াইশোর বেশি প্যালিস্তানীয়র মৃত্যু হয়েছিল।

-এইসময়

আন্তর্জাতিক-এর আরও খবর