রাশিয়াকে থামাতে শির ওপর ভরসা করছেন ম্যাখোঁ

  বিশেষ প্রতিনিধি    07-04-2023    98
রাশিয়াকে থামাতে শির ওপর ভরসা করছেন ম্যাখোঁ

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ মনে করছেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংই পারবেন রাশিয়াকে থামাতে। বৃহস্পতিবার (৬ এপ্রিল) চীনা প্রেসিডেন্টের সঙ্গে একান্ত বৈঠকে তিনি এ কথা বলেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

দুই দিনের রাষ্ট্রীয় সফরে বর্তমানে চীনে অবস্থান করছেন ফরাসি প্রেসিডেন্ট। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং বাণিজ্য সম্পর্কিত বিষয়াবলী নিয়ে কথা বলতে বেইজিং গিয়েছেন তিনি। সফর সূচির অংশ হিসেবে এদিন প্রেসিডেন্ট শির সঙ্গে বৈঠক করেন ম্যাখোঁ।

এ সময় শি’কে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘আমি জানি, আপনি রাশিয়াকে চেতনায় ফেরাতে পারবেন।’ জবাবে শি বলেন, তিনি মনে করেন বিশ্ব শান্তি ধরে রাখতে তাদের (ফ্রান্স এবং চীন) দুই দেশের ‘সক্ষমতা এবং দায়িত্ব’ রয়েছে।

এবারের চীন সফরে নিজের সঙ্গে বাণিজ্য প্রতিনিধিদের বিশাল বহর নিয়ে গেছেন ম্যাখোঁ। মূলত বেইজিংয়ের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বৃদ্ধি করতে চাচ্ছেন তিনি। এছাড়া ম্যাখোঁর সঙ্গে এ সফরে যোগ দিয়েছেন ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দার লিয়েন।

গত কয়েক বছরে পশ্চিমা দেশগুলোর সঙ্গে চীনের সম্পর্কের অবনতি হয়েছে। আর এ কারণেই ম্যাখোঁর দুই দিনের বেইজিং সফর বেশ গুরুত্বের সঙ্গে নেওয়া হচ্ছে। এদিন বৈঠকের আগে ফরাসি প্রেসিডেন্টকে লাল গালিচা সংবর্ধনা ও গার্ড অব অনার দেওয়া হয়। এরপর তিনি প্রেসিডেন্ট শি জিংপিংয়ের সঙ্গে একান্ত বৈঠকে মিলিত হন।

আন্তর্জাতিক-এর আরও খবর