ইমরান খানকে কেন গ্রেপ্তার করতে পারল না পুলিশ

  বিশেষ প্রতিনিধি    16-03-2023    177
ইমরান খানকে কেন গ্রেপ্তার করতে পারল না পুলিশ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের লাহোরে জামান পার্কের বাসভবন ঘিরে গত সোমবার থেকে প্রায় দুই দিন ধরে তুমুল উত্তেজনা বিরাজ করে। দেশটির আদালতের নির্দেশ মোতাবেক ইমরানকে গ্রেপ্তারে লাহোর পুলিশকে সঙ্গে নিয়ে সেখানে সাঁজোয়া যানসহ হাজির হয় ইসলামাবাদ থেকে আসা একদল পুলিশ। পাকিস্তানের জিও নিউজসহ একাধিক সংবাদমাধ্যমের খবরে তখন বলা হয়, ইমরান খান এবার গ্রেপ্তার হচ্ছেন।

আল-জাজিরাও সেদিন তাদের প্রতিবেদনে জানায়, ইমরান খান গ্রেপ্তার হচ্ছেন-তার সব আলামত আছে। সেইদিন গ্রেপ্তার হচ্ছেন- এমন আশঙ্কায় ভিডিও বার্তা প্রকাশ করেন স্বয়ং ইমরান খান। তিনি ভিডিও বার্তায় বলেন, পুলিশ এখানে আমায় গ্রেপ্তার করতে এসেছে। তিনি সেইসময় তার সমর্থকদের রাস্তায় নামার আহ্বান জানান। তার এ আহ্বানের পর দেশটির প্রধান প্রধান শহরে বিক্ষোভ শুরু হয়। তবে মঙ্গলবার পর্যন্ত ইমরানকে গ্রেপ্তারে ব্যর্থ হয় পুলিশ। শেষপর্যন্ত বুধবার বিকেলে ইমরানের বাসভবন এলাকা থেকে পিছু হটে দেশটির পুলিশ। এরপর পুলিশের পক্ষ থেকে ইমরানকে গ্রেপ্তারের অভিযান দুইদিনের জন্য স্থগিত করা হয়।

বুধবার সকাল নাগাদ এক সিনিয়র পুলিশ কর্মকর্তা আল-জাজিরাকে বলেন, চলমান পাকিস্তান সুপার লীগের (পিএসএল) নকআউট পর্বের ম্যাচ শিডিউল অনুযায়ী অনুষ্ঠিত হওয়ার জন্য ইমরান খানের বাসভবনের বাইরে থেকে পুলিশ সরিয়ে নেওয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা আরও বলেছেন, যেহেতু দলগুলোকে ম্যাচের কয়েক ঘণ্টা আগে স্টেডিয়ামে পৌঁছাতে হবে এবং তাদের যাওয়ার রাস্তা ফাঁকা রাখতে হবে তাই জামান পার্ক থেকে রেঞ্জার্স ও পুলিশ সাময়িক সময়ের জন্য প্রত্যাহার করা হয়েছে।

গত বুধবার সন্ধ্যায় লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে পিএসএলের লাহোর কালান্দারস এবং মুলতান সুলতানসের ম্যাচ ছিল। স্টেডিয়ামটি ইমরানের বাসভবন থেকে ৯ কিলোমিটার দূরে।

পাকিস্তানে অন্যতম জনপ্রিয় খেলা ক্রিকেট। সেইসঙ্গে দেশটির ঘরোয়া পিএসএলে অনেক বিদেশি খেলোয়াড়ও অংশ নেয়। তবে নিরাপত্তার কারণে ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতে হতো পিএসএল। তাই নিরাপত্তার কারণে এবার পিএসএলের ম্যাচ যেন ভেস্তে না যায় তার গুরুত্ব দিয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী। আগামী ১৯ মার্চ পিএসএলের ফাইনাল ম্যাচ। তাই আপাতত ইমরানকে গ্রেপ্তার করা না হলেও পরবর্তীতে তিনি গ্রেপ্তার হতে পারেন বলে শঙ্কা।

এদিকে আজ বৃহস্পতিবার অতিরিক্ত জেলা ও দায়রা জজ জাফর ইকবাল বলেছেন, পিটিআই প্রধান তোশাখানা মামলায় আদালতে আত্মসমার্পণ করলে তিনি ইমরানকে গ্রেপ্তারের জন্য ইসলামাবাদ পুলিশের প্রচেষ্টা বন্ধ করবেন।

আন্তর্জাতিক-এর আরও খবর