এমপি কমলের পক্ষে ১০৫ আইনজীবীর বিবৃতি

  বিশেষ প্রতিনিধি    16-03-2023    148
এমপি কমলের পক্ষে ১০৫ আইনজীবীর বিবৃতি

কক্সবাজার-৩ (সদর-রামু-ঈদগাঁও) আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমলের বিরুদ্ধে আদালত প্রাঙ্গনে সম্প্রতি মানববন্ধন, বিভিন্ন বিভ্রান্তিকর বক্তব্য প্রচারকে অনাকাঙ্খিত, ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত মন্তব্য করে জেলার ১০৫ আইনজীবী বিবৃতি দিয়েছেন।

বিবৃতিতে তারা বলেন, আইনজীবী সমাজের সাথে মাননীয় সংসদ সদস্যের কোনরূপ বিরোধ নেই। মাননীয় জজ আদালতের একজন কর্মচারী মোঃ সাহেদের সাথে তার আপন খালাত ভাই রামু উপজেলার একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জসিম উদ্দিনের ওয়ারিশী জায়গা-জমি সংক্রান্ত বিরোধ রয়েছে। উক্ত বিরোধ থানা ও স্থানীয় ইউপি চেয়ারম্যানের মধ্যস্ততায় বিচারাধীন ছিল। বিচারাধীন থাকাবস্থায় বিজ্ঞ জজ আদালতের উক্ত কর্মচারী মোঃ সাহেদ বিজ্ঞ দ্রুত বিচার আদালতে ভুল তথ্য উপস্থাপন করে কোন ঘটনা না হওয়া সত্ত্বেও তার খালাত ভাই মাষ্টার জসিম উদ্দিন, বিরোধের বিচারক স্থানীয় মেম্বার আজিজ, মোঃ ইউনুছ, রাজনৈতিক নেতা তপন মল্লিক, সংবাদকর্মী জাফর আলম, এলাকার বিশিষ্ট ব্যবসায়ী এবং ছাত্রদের আসামী করে ফৌজদারী দরখাস্ত দাখিল করত: এফআইআর আদেশ হাসিল করেন। পরবর্তীতে আদালতের নির্দেশনা মোতাবেক মামলাটি এজাহার হিসাবে রুজু করা হয়। যা সম্পূর্ণ একটি মিথ্যা মামলা হয়।

রামু উপজেলার সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বরণ ও বিদায় অনুষ্ঠানে মাননীয় সংসদ সদস্য একজন আইন প্রণেতা হিসাবে বক্তব্য প্রদানকালে উক্ত মিথ্যা মামলার বিষয়ে চরম ক্ষোভ ও দুঃখ প্রকাশ করেন এবং সংশ্লিষ্ট বিজ্ঞ দ্রুত বিচার আদালতের কার্যক্রমেও চরম অসন্তোষ প্রকাশ করেন। উক্ত বিষয়টি নিতান্তই আইন প্রণেতা এবং বিচার বিভাগের মধ্যকার বিষয়। এখানে আইনজীবীদের স্বার্থ সংশ্লিষ্ট কোন বিষয় জড়িত নয়। এতদসত্ত্বেও মাননীয় সংসদ সদস্যের রাজনৈতিক প্রতিপক্ষের ইন্ধনে তাঁর সুনাম ক্ষুন্ন করার লক্ষ্যে ও রাজনৈতিক ফায়দা হাসিলের নিমিত্তে কিছু সংখ্যক আইনজীবীগন সম্পূর্ণ উদ্দেশ্যপ্রণোদিতভাবে একটি মানববন্ধন রচনা করে সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমলের বিরুদ্ধে বিভিন্ন মানহানিকর বক্তব্য প্রদান করেন। যার ফলে আইনজীবী সমাজের সাথে স্থানীয় সংসদ সদস্যের অনাকাঙ্খিত একটি দূরত্ব সৃষ্টি হয়েছে। অথচ কক্সবাজার জেলা আইনজীবী সমিতির এনেক্স ভবন নির্মাণসহ বারের বিভিন্ন উন্নয়ন কার্যক্রমে মাননীয় সংসদ সদস্য জনাব সাইমুম সরওয়ার কমল সাহেবের উল্লেখ্যযোগ্য সহযোগীতা রয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়, গত ১৪ মার্চ আদালতঙ্গণে অনুষ্ঠিত মানব বন্ধনটি কক্সবাজার জেলা আইনজীবী সমিতি স্বীকৃত ও অনুমোদিত নয়। এর কোন ভিত্তি আছে বলে বিবৃতি প্রদানকারী বিজ্ঞ আইনজীরা মনে করেন না।

উক্ত মানববন্ধনটি সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এবং মাননীয় সংসদ সদস্যের সুনাম ক্ষুন্ন করার লক্ষ্যে করা হয়েছে বলে বিবৃতিকারীগন অভিমত ব্যক্ত করেন। তারা এ ধরণের কর্মকাণ্ড আইনজীবী সমাজের পক্ষে কখনো কাম্য নয় বলে জানান।

ভবিষ্যতে কোন সম্মানিত ব্যক্তির বিরুদ্ধে আইনজীবীদের ব্যানারে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির অনুমোদন না নিয়ে উক্তরূপ অপ্রয়োজনীয়, উদ্দেশ্যপ্রনোদিত ও ভিত্তিহীন মানব বন্ধন/কর্মসূচী না করার জন্য তারা আইনজীবী সমাজের প্রতি উদাত্ত আহ্বান জানান।

বিবৃতি দাতাদের মধ্যে রয়েছেন, কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট আ.জ.ম মঈন উদ্দিন ও এডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল, দায়রা জজ আদালতের বিজ্ঞ পিপি এডভোকেট ফরিদুল আলম, জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক জিয়া উদ্দিন আহমেদ, স্পেশাল পিপি এডভোকেট একরামুল হুদা, সিনিয়র এডভোকেট আবুল কালাম আজাদ, এডভোকেট কফিল উদ্দিন চৌধুরী, এডভোকেট হারুন অর রশিদ, এডভোকেট আহমদ কবির, এডিশনাল পিপি মোজাফ্ফর আহমদ হেলালী, এপিপি তাপস রক্ষিত, আইন কর্মকর্তা এডভোকেট ফখরুল ইসলাম গুন্দু, এপিপি এডভোকেট মাহববুর রহমান, এপিপি দিলীপ কুমার ধর, এপিপি এডভোকেট সাকি-এ কাউছার, এডভোকেট আবু বক্কর ছিদ্দিক, এডভোকেট ওয়াহেদা রহমান, এডভোকেট হুমায়ুন কবির দুলাল, এডভোকেট এরশাদ উল্লাহ সিকদার, এডিশনাল পিপি শওকত বেলাল, এডভোকেট মুফিজুল আলম, এপিপি এডভোকেট রফিক উদ্দিন, এডভোকেট মোঃ ইব্রাহীম, এডভোকেট রফিকুল ইসলাম, এডভোকেট মোহাম্মদ ইউসুফ, এডভোকেট আবদুস সালাম, এডভোকেট মিজান চৌধুরী, এডভোকেট এম. জিয়াউর রহমান, এডভোকেট এহছান উল্লাহ, এডভোকেট অনিল কান্তি বড়ুয়া, এডভোকেট এবিএম মহিউদ্দিন, এডভোকেট মোঃ শামসুল হক, এডভোকেট বাপ্পি শর্মা, এপিপি এডভোকেট নজরুল ইসলাম খাঁন, এডভোকেট চৌধুরী ফাহাদ বিন ফিরোজ, এডভোকেট ইমরুল কায়েস মানিক, এডভোকেট আমির তাহের মানিক, এডভোকেট আবদুল মাবুদ, এডভোকেট মনিরুল ইসলাম, এডভোকেট মোহাম্মদ ফয়সাল, এডভোকেট ফরহাদ আহমদ, এডভোকেট বাবলু মিয়া, এডভোকেট আবুল কাশেম আবু, এডভোকেট মাহমুদুল হক, এডভোকেট জুলকার নাঈন জিল্লু, এডভোকেট হারেছ রহমান, এডভোকেট রাসিব আহমদ, এডভোকেট শওকত ওসমান, এডভোকেট আনিসুল কবির, এডভোকেট বেদারুল আলম, এডভোকেট নাহিদা খানম কক্সি, এডভোকেট শাহ মোঃ নওশাদ, এডভোকেট মোঃ রাসেল, এডভোকেট সাইফুল ইসলাম, এডভোকেট সুপার্থ পাল, এডভোকেট ফারহান খালিদ, এডভোকেট এ.এস.এম সায়েম, এডভোকেট মুজিবুল হক, এডভোকেট তারেক আজিজ রানা, এডভোকেট মাহফুজুর রহমান, এডভোকেট জাহেদ চৌধুরী, এডভোকেট সন্তোষ কান্তি দে, এডভোকেট জসীম উদ্দিন, এডভোকেট আমির হোছাইন হাফেজী, এডভোকেট মীর কায়েস উদ্দিন, এডভোকেট কামরুল আহসান রিটন, এডভোকেট ছৈয়দ হোছন, এডভোকেট মীর হারুনুল এরশাদ, এডভোকেট মোঃ আবুল হোছন, এডভোকেট জিয়াবুল করিম, এডভোকেট মোঃ তানভীর শাহ, এডভোকেট জিয়াউল হক মানিক, এডভোকেট উম্মে কুলসুম, এডভোকেট আবদুস সালাম, এডভোকেট ইয়াছিন আরাফাত, এডভোকেট মোঃ ফেরদৌস আলম, এডভোকেট আশীষ বড়ুয়া।

সারাদেশ-এর আরও খবর