যে পাতা ক্যানসার আর ডায়াবেটিসের মহাষৌধ

  বিশেষ প্রতিনিধি    13-03-2023    195
যে পাতা ক্যানসার আর ডায়াবেটিসের মহাষৌধ

মানুষ কত কিছুই-না খায়। বিভিন্ন ধরনের খাবারের মধ্যে কখনও কি একটি পাতা খেয়ে দেখেছেন, যে পাতায় লুকিয়ে রয়েছে জাদুকরীসব গুণ।

পৃথিবীর আনাচে-কানাচে লুকিয়ে রয়েছে হাজারো পাতা। এই হাজারো পাতার মধ্যে একটি পাতাকে ডায়েট লিস্টে ঠাঁই দিতে পারেন। আর নিতে পারেন এর সব উপকারী গুণ।

পুষ্টিবিদদের মতে, বিভিন্ন পাতার মধ্যে অনন্য একটি পাতা হলো আম পাতা। এর যেমন ভেষজ বা আয়ুর্বেদ উপকারী রয়েছে, তেমনি রয়েছে বিভিন্ন ধরনের টোটকাও। যেমন: শুধু ফল হিসেবে আম নয়, আমের পাতাতেও রয়েছে নানা ওষুধি গুণ। আম পাতায় রয়েছে প্রদাহরোধী বৈশিষ্ট্য। এর অ্যান্টিইনফ্লেমেটরি গুণের কারণে পেটের গোলযোগ নিমিষেই দূর হয়।

ডায়াবেটিস ও ওজন নিয়ন্ত্রণের ক্ষমতাও রয়েছে আম পাতার। এছাড়া এই পাতা আলসার এমনকি ক্যানসারের বিরুদ্ধেও শরীরে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে পারে।

মস্তিষ্ক সুস্থ রাখতেও কাজ করতে সক্ষম আম পাতা। শ্বাসকষ্ট, উচ্চ রক্তচাপ, ক্লান্তি দূর করতে, কিডনি সুরক্ষাসহ মুখের নানা সমস্যা দূর করতে আম পাতাকে কাজে লাগাতে পারেন।

এরজন্য তিন কাপ পানিতে তিনটি আমের পাতা কুচি করে ফুটিয়ে দিন। পানি ১ কাপ হলে তা নামিয়ে ফেলুন। চায়ের মতো করে পান করুন।

আম পাতা পুড়িয়ে এর ধোয়া নিতে পারেন। এতে করে গলা ও হেঁচকির সমস্যা দূর হয়। আম পাতার ছাঁই পোড়া ক্ষত স্থানে লাগালে দ্রুত ভালো হয়ে যায়।

সূত্র: নিউজ ১৮ বাংলা

শিক্ষা ও স্বাস্থ্য-এর আরও খবর