বাঁকখালী নদীর তীরে কোস্টাল রিভার ক্যাম্প

  বিশেষ প্রতিনিধি    09-03-2023    211
বাঁকখালী নদীর তীরে কোস্টাল রিভার ক্যাম্প

কক্সবাজারের ঐতিহ্যবাহী বাঁকখালী নদীর তীরে ‘কোস্টাল রিভার ক্যাম্প’ করেছে গাজীপুর কমার্স কলেজ রিভার ডিফেন্ডার্স ক্লাব ও বাংলাদেশ রিভার ফাউন্ডেশন। ওই কলেজের দুই শতাধিক শিক্ষার্থী এই ক্যাম্পে অংশ নেন। দুইদিনের এই ক্যাম্পের দ্বিতীয় দিনে বুধবার (৮ মার্চ) সকালে বাঁকখালী নদী পরিদর্শন এবং পরে নাজিরটেকের সমুদ্র পাড়ে এক আলোচনা সভায় অংশ নেন কলেজ শিক্ষার্থী, শিক্ষক, নদীপ্রেমি ও বিশেষজ্ঞ প্যানেল।

সকাল ১০টার দিকে কক্সবাজার শহরের উত্তর নুনিয়াছড়াস্থ বিআইডব্লিউটিএ ঘাট থেকে বাঁকখালী নদীর নুনিয়াছড়া, খুরুস্কুল ও মাঝিরঘাট এলাকা ঘুরে বাঁকখালী নদীর মোহনা পেরিয়ে নাজিরারটেকের বালুকাবেলায় মূল সেশনে অংশ নেন অংশগ্রহণকারিরা।

মূল সেশনে রিভার সিস্টেম, প্যারাবন, জীববৈচিত্র ও বাঁকখালী নদী সংরক্ষণের বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করা হয়।

মূল সেশনে বক্তাগণ বলেন, কক্সবাজারে শুধু সমুদ্র নয়, নদীও আছে, সেই নদীর নাম বাঁকখালী। বাঁকখালী নদীর দৈর্ঘ্য ৬৯ কিলোমিটার। অসংখ্য বাঁক নিয়ে সৃষ্টি বলেই লোকমুখে এই নদীর নাম হয়েছে বাঁকখালী। সত্যিকার অর্থেই বাঁকখালী নদীকে একটি ছুটন্ত সাপের সাথে তুলনা করা যায়। একটি বাক শেষ হতে না হতেই দেখা যায় আরেকটা বাক। সবচেয়ে বড় কথা গুপ্তধনের মতো প্রাকৃতিক ঐশর্য্য আর সৌন্দর্য্যে হাতছানি লুকিয়ে আছে বাঁকখালীর বাঁকে বাঁকে।

বক্তাগণ আরও বলেন, বাঁকখালী নদীর উৎপত্তি বান্দরবানের নাইক্ষ্যংছড়ির গহীন পাহাড়ে। কক্সবাজারের রামু উপজেলার উপর দিয়ে প্রবাহিত হয়ে কক্সবাজার সদর আর কক্সবাজার শহরের পাশ ঘেসে বঙ্গোপসাগরে গিয়ে মিশেছে। মুলত কক্সবাজার শহরটি বঙ্গোপসাগর আর বাঁকখালী নদীর মোহনায় অবস্থিত বলেই বাঁকখালী নদী হয়ে উঠেছে এই অঞ্চলের মানুষের জীবন-জীবিকার অন্যতম প্রধান উৎস। আর এই মোহনা সংলগ্ন চরেই অনুষ্ঠিত হচ্ছে ‘কোস্টাল রিভার ক্যাম্প’।

রিভার ক্যাম্পের আলোচনায় বাঁকখালী নদী সংরক্ষণে দুই পাড়ের দখলদার উচ্ছেদ করে নদীর আগের সেই নাব্যতা ফিরিয়ে আনার জন্য জোর দাবি জানানো হয়।

ক্যাম্পে জানানো হয়, কোস্টাল রিভার ক্যাম্পের মাধ্যমে শিক্ষার্থীদের নদী ভাবাপন্ন করে তোলার চেষ্টা করা হচ্ছে। যে দেশে নদী বাঁচলে দেশ বাঁচবে সেই দেশের শিক্ষার্থীরা যদি নদীর কদর বুঝতে না পারে তাহলে কখনোই নদী রক্ষা করা যাবে না।

গাজীপুর কমার্স কলেজ অধ্যক্ষ সাকির আল মামুনের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা পর্বের এই মূল সেশনে অংশ নেন রিভার এন্ড ডেল্টা রিসার্চ সেন্টারের চেয়ারম্যান মোহাম্মদ এজাজ, বাংলাদেশ রিভার ফাউন্ডেশনের চেয়ারম্যান মুহাম্মদ মনির হোসেন, অনলাইনভিত্তিক নিউজ চ্যানেল ডিএনএন সম্পাদক ও সিনিয়র সাংবাদিক আনছার হোসেন, বাংলাদেশ নদী পরিব্রাজক দলের সেক্রেটারি জেনারেল ইসলাম মাহমুদ, পরিবেশ ও নদী রক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের চেয়ারম্যান এইচ এম সুমন।

পরে কলেজ শিক্ষার্থীরা কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালীতে শিক্ষা সফর করেন।

সারাদেশ-এর আরও খবর