ইসরায়েল-ফিলিস্তিনের সহিংসতা কমবে?

  বিশেষ প্রতিনিধি    28-02-2023    333
ইসরায়েল-ফিলিস্তিনের সহিংসতা কমবে?

চলতি বছরের শুরু থেকেই দখলকৃত পশ্চিমতীরে ইসরায়েলি সেনাদের অভিযানে রেকর্ড সংখ্যক ফিলিস্তিনি নিহত হয়েছেন। এমন প্রেক্ষাপটে গত রবিবার উভয়পক্ষের কর্মকর্তারা জর্ডানে এক বৈঠকে মিলিত হয়েছিলেন। বৈঠকের পর সমঝোতা হিসেবে বলা হয়েছে, সহিংসতা কমিয়ে আনতে দুই পক্ষই নিবিড়ভাবে কাজ করে যাবে। কিন্তু ওই বৈঠকের পরপরই ফিলিস্তিনিদের বাড়িঘরে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। খবর আল জাজিরা।

সম্প্রতি দখলকৃত পশ্চিমতীরে দফায় দফায় অভিযান চালায় ইসরায়েলি সেনারা। ইসরায়েল বলছে, বিচ্ছিন্নতাবাদী সংগঠনের সদস্যদের গ্রেপ্তার করতেই এসব অভিযান চালানো হচ্ছে। কিন্তু আদতে দেখা যাচ্ছে- অভিযানে বহু বেসামরিক ফিলিস্তিনি মারা যাচ্ছেন। নিহতদের মধ্যে উল্লেখযোগ্যসংখ্যক শিশু রয়েছে। এ পরিস্থিতি মোকাবিলার জন্যই জর্ডানে বৈঠকে বসেছিলেন কর্মকর্তারা।

এদিকে গতকাল আল জাজিরার খবরে বলা হয়, নাবলুস শহরে ফিলিস্তিনিদের ঘরবাড়িতে আগুন দিয়েছে ইসরায়েলি বসতি স্থাপনকারীরা। এর আগের দিন অর্থাৎ ২৬ ফেব্রুয়ারি বসতি স্থাপনকারী দুই ইসরায়েলি নাগরিক নিহত হন। এরপরই উত্তেজনা ছড়িয়ে পড়ে এবং রাতারাতি বহু গাড়ি ও বাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

চলমান প্রেক্ষাপটে জর্ডানে গত রবিবার বৈঠক করে ইসরায়েল ও ফিলিস্তিনি কর্মকর্তারা। বৈঠকের পর যৌথ বিবৃতিতে বলা হয়, পরবর্তী সহিংসতা রোধে তারা ঘনিষ্ঠভাবে কাজ করবে। এমন কি চলমান উত্তেজনা প্রশমনে তারা পদক্ষেপ নিবে। যৌথ বিবৃতিতে আরও বলা হয়, ইসরায়েল আগামী ৬ মাসের মধ্যে নতুন করে কোনো বসতি স্থাপনের অনুমোদন দেবে না এবং চার মাসের মধ্যে কোনো নতুন বসতি গড়বে না। ওই বৈঠকে যুক্তরাষ্ট্র ও মিসরের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। একই সঙ্গে সামনে পবিত্র রমজান মাসের বিষয়টি বিবেচনায় নেওয়া হয়েছে। তবে গাজা নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি সংগঠন হামাস বলছে, এই বৈঠক অর্থহীন।

এদিকে আবদুল্লাহ আল-হুয়ারি নামের ৩৬ বছর বয়সি এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, ইসরায়েলি বসতি স্থাপনকারীদের একটি বড় দল নাবলুসের হুয়ারা গ্রামে বাড়ি ও গাড়িতে অগ্নিসংযোগ করেছে। তিনি আরও বলেন, আমার চোখের সামনে আগুন দেওয়া হয়। আমি চোখ ঘুরিয়েই দেখি একটি বাড়ি জ্বলছে।

উল্লেখ্য, বৈঠকে উত্তেজনা প্রশমনে ইসরায়েলি কর্মকর্তারা রাজি হলেও তাদের অর্থমন্ত্রীর মুখেই শোনা গেলে উল্টো কথা। ইহুদি বসতি সম্প্রসারণের দায়িত্বপ্রাপ্ত ও ইসরায়েলের অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ বলেছেন, জর্ডানে তারা কী আলোচনা করেছে আর কী করেননি তা নিয়ে আমাদের ধারণা নেই। তবে একটি বিষয় পরিষ্কার যে, ইহুদি বসতি সম্প্রসারণের কাজে কোনো ভবন নির্মাণকাজ বা উন্নয়ন একদিনের জন্যও থেমে থাকবে না।

আন্তর্জাতিক-এর আরও খবর