বাতাসে এখন লাশের গন্ধ

  বিশেষ প্রতিনিধি    11-02-2023    180
বাতাসে এখন লাশের গন্ধ

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পের পর পাঁচ দিন পেরিয়ে গেছে। মৃতের সংখ্যা ইতিমধ্যে ২৪ হাজার ছাড়িয়ে গেছে। উদ্ধারকারীরা নিরলস কাজ করে যাচ্ছেন। কিন্তু যত সময় যাচ্ছে ততই জীবিত উদ্ধারের আশা ক্ষীণ হয়ে যাচ্ছে।

কাহরামানমারাস শহর থেকে আল জাজিরার সাংবাদিক রেসুল সেরদার জানিয়েছেন, উদ্ধারকারী দলগুলি বেঁচে থাকাদের খুঁজে বের করার জন্য নিরলসভাবে কাজ করছে তবে কাউকে জীবিত খুঁজে পাওয়া একটি ‘অলৌকিক ঘটনা’ হবে।

তিনি বলেন, ‘আমরা চারপাশে মৃতদেহের গন্ধ পাচ্ছি। আমরা বেশ কিছু মৃতদেহ উদ্ধার করতে দেখেছি এবং অনেক লোক এখনও নিখোঁজ রয়েছে। এখানে উদ্ধারকারীরা জানে যে তাদের এখন সময় ফুরিয়ে যাচ্ছে।’

দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে ২০ হাজার ৬৬৫ তে পৌঁছেছে। দক্ষিণ তুরস্কের ভূমিকম্প অঞ্চল থেকে প্রায় ৯৩ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে এবং এক লাখ ৬৬ হাজারেরও বেশি কর্মী উদ্ধার ও ত্রাণ প্রচেষ্টায় জড়িত।

এদিকে, সিরিয়ায় সাড়ে তিন হাজারেরও বেশি মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে।

জাতিসংঘ সতর্ক করে দিয়ে বলেছে, ভূমিকম্পের পর দুই দেশে অন্তত আট লাখ ৭০ হাজার মানুষের জরুরিভাবে খাদ্যের প্রয়োজ। ভূমিকম্পের কারণে শুধুমাত্র সিরিয়াতেই ৫৩ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছে।

আন্তর্জাতিক-এর আরও খবর