মার্কিন আকাশে চীনের নজরদারি বেলুন

  বিশেষ প্রতিনিধি    03-02-2023    236
মার্কিন আকাশে চীনের নজরদারি বেলুন

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন গতকাল বৃহস্পতিবার জানিয়েছে, তাদের আকাশে সন্দেহভাজন চীনা নজরদারি বেলুন শনাক্ত করা হয়েছে। দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, কয়েকদিন আগেই পশ্চিম আমেরিকায় এই বেলুন ঢুকেছে। বেলুনের ওপর নজর রাখা হচ্ছে। খবর ডয়চে ভেলের।

পেন্টাগন বলছে, চীনা এই গোয়েন্দা বেলুন যুক্তরাষ্ট্রের ‘অত্যন্ত সংবেদনশীল’ সামরিক ও পারমাণবিক স্থাপনার ওপর দিয়ে উড়ছে। এরকম ক্ষেত্রে সব দেশই বেলুনটিকে গুলি করে নামিয়ে দেয়। যুক্তরাষ্ট্রও প্রথমে তাই ভেবেছিল। এফ ২২ জেট থেকে গুলি করে বেলুনটিকে মাটিতে নামিয়ে আনা হবে। কিন্তু তারপর সিদ্ধান্ত বদল করা হয়েছে। কারণ, বেলুনটিকে গুলি করলে, ভিতরের যন্ত্রপাতি ছিটকে বেরিয়ে আসবে। তখন নিচে থাকা মানুষেরা বিপাকে পড়তে পারেন।

মার্কিন কর্মকর্তা বলেছেন, বেলুনের উদ্দেশ্য হলো নজর রাখা বা গুপ্তচরবৃত্তি। বেলুনটিকে প্রথমে মন্টানাতে দেখা যায়। যে পথে বেলুনটি উড়ছে, তাতে বেশ কিছু স্পর্শকাতর এলাকা পড়বে। মন্টানাতে এয়ারফোর্স ঘাঁটি আছে। সেখানে পারমাণবিক অস্ত্রও আছে।

নাম প্রকাশ না করার শর্তে মার্কিন প্রতিরক্ষা দপ্তরের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশনায় প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ও জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তারা বেলুনটি গুলি করে ভূপাতিত করার বিষয়টি নিয়ে আলোচনা করেছেন।

আন্তর্জাতিক-এর আরও খবর