কক্সবাজারে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার মর্টার শেল উদ্ধার

  বিশেষ প্রতিনিধি    12-11-2022    145
কক্সবাজারে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার মর্টার শেল উদ্ধার

কক্সবাজারের চকরিয়ায় দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার অবিস্ফোরিত একটি মর্টার শেল উদ্ধার করেছে পুলিশ। বৃহস্পতিবার (১০নভেম্বর) উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের ৯নং ওয়ার্ডের রংমহল এলাকার মো.আজিম উদ্দিনের বাড়ির সেফটি ট্যাংক খনন করার সময় এই মর্টার শেলটি পাওয়া যায়। পরে শুক্রবার (১১ নভেম্বর) সকাল ১০টার দিকে চকরিয়া থানা ও সেনাবাহিনীর একটি দল এই মর্টার শেলটি বিস্ফোরণ ঘটিয়ে নষ্ট করে ফেলে। ডুলাহাজারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাসানুল ইসলাম আদর বলেন, রংমহল এলাকার মো.আজিম উদ্দিন তার বাড়িতে সেফটি ট্যাংক খনন করছিলো। এসময় মাটির নিচে লম্বা ও গোল আকৃতির একটি লোহার বস্তু দেখতে পাই। তিনি বিষয়টি আমাকে জানালে আমি চকরিয়া থানার ওসিকে অবহিত করি।

পরে বৃহস্পতিবার রাতে চকরিয়া-পেকুয়ার সহকারি পুলিশ সুপার (এএসপি) তফিকুল আলম ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চন্দন কুমার চক্রবর্তীসহ একদল পুলিশ এসে লোহার বস্তটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার অবিস্ফোরিত মর্টার শেল বলে নিশ্চিত হন। পরবর্তীতের ওই অবিস্ফোরিত মর্টার শেলটি পুলিশের হেফাজতে নেয়।

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চন্দন কুমার চক্রবর্তী বলেন, স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাসানুল ইসলাম আদরের কাছ থেকে মাটির নিচে মর্টার শেলের মতো একটি লোহার বস্তু পাওয়ার খবর পেয়ে এএসপি স্যারসহ ঘটনাস্থলে যায়।

এটি দেখে নিশ্চিত হয় ওই লোহার বস্তুটি অবিস্ফোরিত মর্টার শেল। পরে ওই অবিস্ফোরিত মর্টার শেলটি উদ্ধার করে নিরাপদ জায়গায় স্থানান্তর করি। পরে সেনাবাহিনীর রামু ক্যান্টেনমেন্টকে বিষয়টি জানায়।

শুক্রবার সকালে সেনাবাহিনীর রামু ক্যান্টেনমেন্টের একটি টিম এসে ওই অবিস্ফোরিত মর্টার শেলটির বিস্ফোরণ ঘটনো হয়।

তিনি ধারনা করে বলেন, মাটির নিচ থেকে উদ্ধার হওয়া অবিস্ফোরিত মর্টার শেলটি দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময়কার হতে পারে। মাটির নিচে চাপা পড়ে থাকায় এটি বিস্ফোরিত হতে পারেনি।

সারাদেশ-এর আরও খবর