প্রধানমন্ত্রী কক্সবাজার আসছেন ৭ ডিসেম্বর : আওয়ামী লীগে উদ্দীপনা

  বিশেষ প্রতিনিধি    03-11-2022    233
প্রধানমন্ত্রী কক্সবাজার আসছেন ৭ ডিসেম্বর : আওয়ামী লীগে উদ্দীপনা

কক্সবাজারে আওয়ামীলীগ ও অঙ্গ সহযোগি সংগঠণের নেতা-কর্মীদের মধ্যে নতুন উদ্দীপনা তৈরী হয়েছে। গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে জেলা আওয়ামীলীগের সাক্ষাত এবং কক্সবাজারে প্রধানমন্ত্রীর আগমণ ঘিরে এ পরিবেশ তৈরী হয়েছে।

গত ২৪ অক্টোবর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাত করেন কক্সবাজার জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক মেয়র মুজিবুর রহমান, সাবেক সংসদ সদস্য মোস্তাক আহমদ চৌধুরী, আশেক উল্লাহ রফিক এমপি, মহেশখালী পৌর মেয়র আলহাজ্ব মকছুদ মিয়া। সাক্ষাত শেষে কক্সবাজার ফিরে গত ২৬ অক্টোবর জেলা আওয়ামীলীগের সম্মেলন তারিখ ঘোষণা ও অসমাপ্ত উপজেলা সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়। এর মধ্যে প্রধানমন্ত্রী ৭ ডিসেম্বর কক্সবাজার সফরে আসার তারিখ নির্ধারণ হয়েছে। ওই দিন প্রধানমন্ত্রী আন্তর্জাতিক নৌ মহড়ায় অংশ নেয়ার পাশাপাশি জনসভায় ভাষণ দেবেন।

কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান জানান, কক্সবাজার জেলা আওয়ামীলীগের সম্মেলন ও কাউন্সিলের জন্য ৫ ডিসেম্বর সময় নির্ধারণ হলেও তা হবে না। আগামি ৭ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজার আসছেন। তার জনসভা সফল করতে এখন ব্যাপক প্রস্তুতি চলছে। মুলত ৭ ডিসেম্বরের পরে ১৭ ডিসেম্বরের মধ্যে সুবিধাজনক সময় জেলা সম্মেলন হবে। তবে অন্যান্য উপজেলা সম্মেলন এবং কর্মসূচি ঠিক থাকবে।

জানান, কক্সবাজার জেলা আওয়ামী লীগের আওতাধীন ১১টি সাংগঠনিক উপজেলা শাখার মধ্যে ইতোমধ্যেই ৬টি শাখার সম্মেলন ও কাউন্সিল সমাপ্ত হয়েছে। চলতি বছরের গত ২৪ মার্চ কক্সবাজার পৌর শাখা, ২৬ জুলাই পেকুয়া, ২৭ জুলাই মাতামুহুরি, ২৮ জুলাই উখিয়া, ১০ সেপ্টেম্বর চকরিয়া ও ১১ সেপ্টেম্বর টেকনাফ উপজেলা আওয়ামী লীগের সম্মেলন ও কাউন্সিল সমাপ্ত হয়েছে। আগামি ১৬ নভেম্বর মহেশখালী, ১৭ নভেম্বর কুুতুবদিয়া, ১৮ নভেম্বর ঈদগাঁও ও ১৯ নভেম্বর কক্সবাজার সদর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হবে। এসব সম্মেলন অত্যন্ত গুরুত্ব।

দলের প্রধান কক্সবাজার সফরের পূর্ব প্রস্তুতিও বলা যাবে। তবে কেন্দ্রিয় নিদের্শনা মতে রামু উপজেলার সম্মেলন হবে না। ওটা কেন্দ্র সিদ্ধান্ত জানাবেন।

কক্সবাজার জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী জানান, বিভিন্ন উপজেলার সম্মেলন ও প্রধানমন্ত্রীর সফর সফল করতে ১ নভেম্বর দলের কার্যনির্বাহী সংসদের সভা হয়েছে। সভায় আগামী ৭ ডিসেম্বর প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার আগমনে জনসভাকে জনসমুদ্রে রূপান্তর করা হবে। এর জন্য ১০টি উপ-কমিটি গঠন করা হয়।

দলীয় নেতা-কর্মীরা জানান, সর্বশেষ ২০১৬ সালের ৩১ জানুয়ারি কক্সবাজার জেলা শহরের পাবলিক লাইব্রেরির শহীদ দৌলত ময়দানে কক্সবাজার জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে প্রধান অতিথি ছিলেন দলের তৎকালীন সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। পরে কাউন্সিল অধিবেশন ছাড়া সিরাজুল মোস্তফাকে সভাপতি ও মুজিবুর রহমানকে সাধারণ সম্পাদক ঘোষণা করা হয়। একই বছরের ১৩ অক্টোবর ৭১ সদস্য বিশিষ্ট জেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দেন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। ২০২০ সালের ২৫ নভেম্বর বর্তমান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে সভাপতি সিরাজুল মোস্তফাকে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির ধর্মবিষয়ক সম্পাদক ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ফরিদুল ইসলাম চৌধুরীকে ভারপ্রাপ্ত সভাপতি করা হয়। ৭ বছর পর জেলার সম্ভাব্য সম্মেলন এবং একই সঙ্গে দলের প্রধানের আগমণ দলের প্রাণচাঞ্চল্য পরিবেশ তৈরী হয়েছে।

কক্সবাজার পৌর আওয়ামীলীগের সভাপতি মোহাম্মদ নজিবুল ইসলাম জানান ২০১৭ সালের ৬ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বশেষ কক্সবাজার এসেছিলেন। দীর্ঘ সময়ের পর ৭ ডিসেম্বর আবার আসবেন। এতে দলের নেতা-কর্মীদের মধ্যে যেমন প্রাণচাঞ্চল্যতায় উদ্দীপনা তৈরী হয়েছে তেমনি সাধারণ মানুষও খুশি।

কক্সবাজার জেলা আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রণজিত দাশ জানান, দলের নেতা-কর্মীদের মধ্যে সম্মেলন ঘীরে এটা উত্তেজনা আছে। এর মধ্যে প্রধানমন্ত্রীর সফর আরো বেশি উদ্দীপনা তৈরী করেছে। এ সফরে জেলাবাসি লাভবান হবেন।

কক্সবাজার ঘীরে সরকারের উন্নয়নের মহাযজ্ঞ চলছে। প্রধানমন্ত্রীর এ সফর উন্নয়নের গতিকে আরও বেশি এগিয়ে নিয়ে যাবে এমনটাই বলেন টেকনাফ উপজেলা আওয়ামীলীগের সভাপতি নুরুল বশর। তিনি জানান, প্রধানমন্ত্রীর সফর কেবল আওয়ামীলীগের না। এটার জন্য জেলাবাসি প্রতিক্ষা করতে অনেক বেশি আগ্রহ নিয়ে।

সারাদেশ-এর আরও খবর