কক্সবাজার সিটি কলেজ বাংলা বিভাগের বর্ণিল বসন্ত ও পিঠা উৎসব

  বিশেষ প্রতিনিধি    22-02-2023    397
কক্সবাজার সিটি কলেজ বাংলা বিভাগের বর্ণিল বসন্ত ও পিঠা উৎসব

ছড়া,নাচ ও গানের মধ্য দিয়ে বর্ণিল সাজে ঋতুরাজ বসন্ত ও পিঠা উৎসব করেছে কক্সবাজার সিটি কলেজের বাংলা বিভাগ। বুধবার কলেজের শহিদ মিনার প্রাঙ্গনে বাংলা বিভাগের উদ্যোগে দিনব্যাপী এই বসন্তবরণ ও পিঠা উৎসব অনুষ্ঠিত হয়।

এ উৎসবকে কেন্দ্র করে সারাদিন মুখর ছিল কক্সবাজার সিটি কলেজের পুরো ক্যাম্পাস। সকাল থেকেই বাসন্তী রঙের শাড়ি, হলুদ পাঞ্জাবি পরে ছাত্র-ছাত্রীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। এ সময় অধ্যক্ষ জনাব ক্য থিং অং বলেন, ষড়ঋতুর দেশে বসন্ত ঋতু অনন্য মাত্রা নিয়ে আসে প্রকৃতিতে। বৃক্ষের শাখায় নতুন পাতার আগমন আমাদের মনকে আরো সতেজ ও সজীব করে তুলে। নব উদ্যমে কাজ করা অনুপ্রেরণা যোগায়।

উপাধ্যক্ষ আবু মোহাম্মদ জাফর সাদেক বলেন, আবহমানকাল থেকে বাঙালি নিজস্ব সংস্কৃতি ও ঐতিহ্যকে লালন করে এসেছে নানা উৎসব আয়োজনের মধ্য দিয়ে। ভবিষ্যতে এ যাত্রা অব্যাহত কক্সবাজার সিটি কলেজ শিক্ষা, সংস্কৃতি ও মননের দিক দিয়ে অআরো অগ্রণী ভূমিকা পালন করবে।

এ সময় আরো উপস্থিত ছিলেন কলা অনুষদের ডিন ও ইসলামের ইতিহাসের বিভাগীয় প্রধান এস এম আকতার উদ্দিন চৌধুরী, বিজ্ঞান অনুষদের ডিন ও পদার্থ বিজ্ঞানের বিভাগীয় প্রধান জেবুন নেছা ও বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা বিভাগের বিভাগীয় প্রধান এবং বসন্তবরণ ও পিঠা উৎসব অনুষ্ঠানে আহবায়ক জনাব শরমিন ছিদ্দিকা। তিনি বলেন, প্রকৃতি আমাদের নানান শিক্ষা দিয়ে যায়। একটি ঋতু বিদায়ের আরেকটি ঋতুকে বরণ করার মধ্য দিয়ে আমাদের মননে সুন্দর, সত্য ও স্বতঃস্ফূর্ততা মাধ্যমে সংস্কৃতিকে ধারণ করা মানসিকতা লালিত হবে। তাই প্রতি বছর এই ধরনের অনুষ্ঠান আয়োজনে বাংলা বিভাগ সবসময় অগ্রণী ভূমিকা পালন করবে।

শিক্ষা ও স্বাস্থ্য-এর আরও খবর