ঝিঙেতে কমবে কোষ্ঠকাঠিন্য, দূর হবে নানা সমস্যা

  বিশেষ প্রতিনিধি    21-02-2023    226
ঝিঙেতে কমবে কোষ্ঠকাঠিন্য, দূর হবে নানা সমস্যা

মাষকলাইয়ের ডালের সঙ্গে আলু পোস্ত জুটির জনপ্রিয়তা চিরকালীন। শীত শেষে গরমের ভাব পড়তে শুরু করেছে। হালকা গরমের দুপুরে পাতিলেবুর রস চিপে ডাল আর আলুপোস্ত খাওয়ার মজাই আলাদা। ঝিঙে এমনিতে অনেকেরই প্রিয় সবজি। বিশেষ করে গরমে ঝিঙে খাওয়া খুবই উপকারী। কারণ এই সবজির অধিকাংশ পানি। শরীরে পানির ঘাটতি মেটায় ঝিঙে। এ ছাড়াও এই সবজির স্বাস্থ্যগুণ বহু। কী কী শারীরিক সমস্যার মোকাবিলা করে ঝিঙে?

রাতের তাপমাত্রা কমবে, দিনে বাড়বে

১) ঝিঙেতে প্রচুর পরিমাণে ‘বিটা ক্যারোটিন’ বা ভিটামিন থাকে, যা চোখ ভাল রাখতে সহায়তা করে। বয়স বাড়লে চোখের যত্ন নিতে অত্যন্ত উপযোগী এই সবজি। ঝিঙে অপটিক স্নায়ু ভাল রাখতে ও অন্য দিকে বিভিন্ন ক্ষতিকর পদার্থ থেকে চোখের রক্তনালিগুলি রক্ষা করতে সহায়তা করে।

২) ঝিঙে দেহে স্নেহ পদার্থ সঞ্চিত হতে দেয় না। পাশাপাশি, সহায়তা করে কার্বোহাইড্রেট ও ফ্যাট পরিপাকেও। ঝিঙেতে থাকে ‘ফাইটোনিউট্রিয়েন্ট’ নামক এক প্রকার উপাদান, যা ডায়াবিটিস কমাতে কাজে আসতে পারে।

৩) ঝিঙেতে প্রচুর পরিমাণে জলীয় উপাদান থাকে। সঙ্গে থাকে প্রচুর পরিমাণে সেলুলোজ। এক চামচ মধু মিশিয়ে এক কাপ ঝিঙের রস নিয়ম করে খেতে পারেন। তা কোষ্ঠকাঠিন্য কমাতে ও পেট ভাল রাখতে সহায়তা করতে পারে।

৪) ঝিঙে ভরপুর আয়রনে সমৃদ্ধ। এই কারণে নিয়মিত ঝিঙে খেলে রক্তাল্পতার রোগীরা উপকার পেতে পারেন। ঝিঙেতে থাকে ভিটামিন-বি ৬, তা রক্তসঞ্চালন ভাল রাখতে বেশ কার্যকর। সূত্র: আনন্দবাজার