পর্যটক টানছে নতুন সেন্টমার্টিন পাটোয়ারটেক

  বিশেষ প্রতিনিধি    31-12-2022    179
পর্যটক টানছে নতুন সেন্টমার্টিন পাটোয়ারটেক

নদীর নাব্যতা সংকটসহ বিভিন্ন কারণে দীর্ঘদিন ধরে টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রয়েছে। ফলে বেশিরভাগ পর্যটই সেন্টমার্টিন বেড়াতে যেতে পারছেন না। এ নৌপথে কবে নাগাদ জাহাজ চলাচল করবে তার কোনো নিশ্চয়তাও নেই। তবে চট্টগ্রাম এবং কক্সবাজার থেকে যে দুটি জাহাজ সেন্টমার্টিন যায় তাদের অব্যবস্থাপনা ও অতিরিক্ত টিকিট মূল্য অনেক পর্যটকের বাজেটের বাইরে। তাই বেশিরভাগ পর্যটক সেন্টমার্টিনে বেড়ানোর স্বাদ মিটাতে বেঁছে নিচ্ছেন উখিয়ার ইনানীতে অবস্থিত পাটুয়ারটেক সৈকতকে। এ সৈকতকে পাথররাণী বিচ বা পাথুরে বিচও বলে থাকেন অনেকে।

গতকাল শুক্রবার বিকেলে সরেজমিনে গিয়ে দেখা যায় পাটুয়ারটেক সৈকতে পর্যটকদের উপচে পড়া ভিড়। তাদের অনেকেই সমুদ্রের নীল পানিতে পাথরের সঙ্গে ছবি তুলে সময় কাটাচ্ছেন। ইনানী সৈকতের মতো এখানকার পানিতেও রয়েছে পাথর। সেই পাথরে ধাক্কা দিয়ে ঢেউ আছড়ে পড়ছে তীরে। আর সেই সৌন্দর্যে মেতেছেন পর্যটকরা।

এখন থেকে ৩/৪ বছর আগে পাটুয়ারটেকে তেমন পর্যটক লক্ষ্য করা না গেলেও বর্তমানে পর্যটকরা শহরের সৈকতে বিচরণ না করে এদিকে চলে আসছেন। কক্সবাজার শহর থেকে ৩৩ কিলোমিটার দক্ষিণে এই সৈকতের অবস্থান। পর্যটনের এই মৌসুমে তাই প্রতিদিন এখানে সময় উপভোগ করতে আসছেন হাজারো পর্যটক।

পাটুয়ারটেক সৈকতটি দেখতে অনেকটা বঙ্গোপসাগরে অবস্থিত প্রবাল দ্বীপ সেন্টমার্টিনের মতো। ফলে খুব সহজেই এ সৈকতটি পর্যটকদের আকর্ষণের কেন্দ্রে পৌঁছে গেছে। ফলে অনেক পর্যটক এখন ঘুরতে আসছেন।

কক্সবাজার-টেকনাফ উপকূলী এলাকার ঠিক মধ্যভাগে মেরিনড্রাইভ সংলগ্ন পাটায়ারটেক সমুদ্র সৈকত। এটি উখিয়া উপজেলার জালিয়াপালং ইউনিয়নে অবস্থিত। এই সৈকতের পশ্চিমে সমুদ্র, পূর্বে রয়েছে উঁচু উঁচু পাহাড়। এই দুইয়ের মাঝখানে সরু মেরিনড্রাইভ। মেরিনড্রাইভের পাশে পানের বরজ, সুপারি বাগান ও নানান জাতের সবজির ক্ষেতের সৌন্দর্য পর্যটকদের বাড়তি আনন্দ দিচ্ছে। সাগর-পাহাড় আর মেরিনড্রাইভের গভীর মিতালীতে বেড়াতে আসা পর্যটকরা হারিয়ে যান অন্য ভুবনে।

পর্যটন-এর আরও খবর