ঢাবির ছায়া জাতিসংঘের নতুন কমিটি ঘোষণা

  বিশেষ প্রতিনিধি    17-09-2023    227
ঢাবির ছায়া জাতিসংঘের নতুন কমিটি ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ (ডিইউমুনা) এর ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের নতুন কার্যনির্বাহী পরিষদ ঘোষিত হয়েছে। সংগঠনটির সভাপতি নির্বাচিত হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের শিক্ষার্থী এস. এম. নাহিয়ান ইসলাম এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের হোসাইন আজমল প্রান্ত।

সংগঠনের মডারেটর এবং আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন প্রধান নির্বাচন কমিশনার হিসেবে নির্বাচন পরিচালনা করেন এবং নির্বাচনের পর আজ ১৬ সেপ্টেম্বর (২০২৩) শনিবার দুপুর ১টার সময়ে নবনির্বাচিত কমিটির নির্বাচিত সদস্যদের নাম ঘোষণা করেন।

সংগঠনটির সভাপতি নির্বাচিত হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ সেশনের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের শিক্ষার্থী এস. এম. নাহিয়ান ইসলাম, সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০১৯-২০ সেশনের ছাত্র হোসাইন আজমল প্রান্ত , সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন পপুলেশন সায়েন্সেস বিভাগের শিক্ষার্থী মো. আসিফুজ্জামান, সংগঠনটির যুগ্ম সম্পাদক পদে আব্দুল্লাহ আল মাশরুর হামিম, কোশাধ্যক্ষ পদে নাজিফা আনজুম, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নওশিন ফাতমি, প্রচার সম্পাদক পদে আদৃতা আরিফ ও প্রকাশনা সম্পাদক পদে শাহরিয়া নুসরাত নির্বাচিত হয়েছেন। তারা সকলেই ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী।

সংগঠনের সাত কার্যনির্বাহী সদস্যরা হলেন আহতাব জামিল মাহিন, আব্দুল্লাহ আল ফাহাদ, স্বর্ণা সাহা, নাঈমা তারান্নুম, মো. ওয়াহিদুজ্জামান শুভ, খন্দকার মাহবুবা আক্তার মিষ্টি, তাহজিন মুনির অর্ক।

ফলাফল ঘোষণার পর সংগঠনের কমিটির সদস্যদের শুভকামনা জানিয়েছেন এবং নতুন উদ্যমে শিক্ষার্থীদের সহশিক্ষা কার্যক্রমে উৎসাহ ও সৃজনশীল বিকাশের জন্য নিজেদের দক্ষতা অর্জনের উপর তাগিদ দিয়েছেন মডারেটর অধ্যাপক ড. দেলোয়ার হোসেন।

কমিটি ঘোষণার পর ১৫ সদস্য বিশিষ্ট নতুন কার্যনির্বাহী পরিষদের কাছে দায়িত্ব হস্তান্তর করেন পূর্বের কমিটি।

দায়িত্ব গ্রহণের পর সংগঠনটির নবনির্বাচিত সভাপতি এসএম নাহিয়ান ইসলাম বলেছেন, “কমিটির নতুন পথচলার শুরুতেই আমি আমাদের লক্ষ্যের প্রতি জোর দিতে চাই। আমরা এমন একটি সংগঠন যেখানে আমরা বিভিন্ন দৃষ্টিভঙ্গি বুঝতে এবং উপলব্ধি করতে শিখি এবং বিশ্বব্যাপী চ্যালেঞ্জের সমাধান খুঁজতে একসাথে কাজ করি। দীর্ঘদিন ধরে এই সংগঠনটি কাজ করছে ঢাকা বিশ্ববিদ্যালয় সহ বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তরুণদের নেতৃত্ব, সৃজনশীল উদ্যোগ ও প্রতিভা বিকাশের জন্য। ইতোমধ্যেই বাংলাদেশের সীমানা ছাড়িয়ে বহির্বিশ্বেও আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলনে বাংলাদেশকে প্রতিনিধিত্ব ও সাফল্য অর্জন করেছে।

সংগঠনটির নব-নির্বাচিত সাধারণ সম্পাদক হোসাইন আজমল প্রান্ত বলেন,” আমাদের প্রত্যেকে এক অনন্য দক্ষতা এবং প্রতিভার অধিকারী। একাগ্রতার সাথে আমরা আমাদের সংগঠনকে আগের চেয়ে শক্তিশালী করতে পারি। আমরা এই বছরটিকে অভিজ্ঞতা এবং অর্জনে পরিণত করতে একসাথে কাজ করতে চায়।

উল্লেখ্য , ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংগঠন (ডিইউমুনা) ২০১১ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে প্রতিবছরই গঠনতন্ত্র অনুযায়ী প্রত্যক্ষ ভোটের মাধ্যমে ‘কার্যনির্বাহী পরিষদ নির্বাচন’ হয়ে থাকে। ডিইউমুনা বাংলাদেশে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ছায়া জাতিসংঘ অনুশীলনের পথিকৃৎ।

শিক্ষার্থী কেন্দ্রিক এই সংগঠনের মূল উদ্দেশ্য শিক্ষার্থীদের মাঝে কূটনীতি চর্চার মাধ্যমে তাদের দক্ষতা ও সুপ্ত প্রতিভার বিকাশ ঘটানো। ডিইউমুনা ২০১২ সাল থেকে নিয়মিতভাবে বৃহৎ পরিসরে ঢাকা বিশ্ববিদ্যালয় জাতীয় ছায়া জাতিসংঘ সম্মেলন (ডানমান) আয়োজন করে থাকে। ডানমান দক্ষিণ-পূর্ব এশিয়ায় আয়োজিত সর্ববৃহৎ ছায়া জাতিসংঘ সম্মেলন।

প্রতিবছর বিভিন্ন কর্মসূচির মাধ্যমে শিক্ষার্থীদের অন্তর্ভুক্ত করা হয় সংগঠনের কাজের সাথে। যেখানে ছায়া জাতিসংঘ বিষয়ক ওয়ার্কশপ, স্কিল সার্জ, স্টাডি সার্কেল, অন্ত: ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ কর্মসূচির আয়োজন করে থাকে ডিইউমুনা।

সারাদেশ-এর আরও খবর