বাবুল আক্তারের জামিন!

  বিশেষ প্রতিনিধি    04-06-2023    110
বাবুল আক্তারের জামিন!

পিবিআই চট্টগ্রাম মেট্রোর পুলিশ সুপার নাইমা সুলতানার দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় জামিন পেয়েছেন সাবেক এসপি বাবুল আক্তার। তবে পিবিআইয়ের প্রধান বনজ কুমার মজুমদারের করা মামলায় বাবুল আক্তারের জামিন আদেশ দুই মাসের জন্য মূলতবি রেখেছেন আদালত। রবিবার (৪ জুন) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আমিনুল ইসলামের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে বাবুল আক্তারের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী, সহকারী অ্যাটর্নি জেনারেল আনিসুর রহমান।

আদেশের বিষয়ে আইনজীবী মোহাম্মদ শিশির মনির বলেন, নাইমা সুলতানার মামলায় আদালত রুল যথাযথ ঘোষণা করে বাবুল আক্তারকে জামিন দিয়েছেন। অপরদিকে বনজ কুমার মজুমদারের মামলায় জামিন আদেশ দুই মাসের জন্য স্ট্যান্ডওভার রেখেছেন। এর ফলে বনজ কুমার মজুমদারের মামলায় বাবুল আক্তারের জামিন আবেদন যেভাবে ছিল সেভাবে থাকবে।

জানা গেছে, গত বছরের ১৯ অক্টোবর বাবুল আক্তারের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন চট্টগ্রাম মেট্রোর পুলিশ সুপার নাইমা সুলতানা। পাশাপাশি ২৭ অক্টোবর পিবিআই প্রধান বনজ কুমার মজুমদার ঢাকার ধানমন্ডি থানায় পৃথক মামলা দায়ের করেন।

মামলার এজাহারে পিবিআই প্রধান অভিযোগ করে বলেন, আমার নেতৃত্বাধীন তদন্ত সংস্থা পিবিআই’র দেশের চাঞ্চল্যকর মিতু হত্যা মামলা তদন্তাধীন থাকাকালে সাবেক পুলিশ সুপার বাবুল আকতার প্রধান আসামি হিসেবে তদন্তে প্রকাশ পায়। তদন্তকালে তাকে গ্রেপ্তার করা হয়। জেল হাজতে থাকা বাবুল আকতার ও বিদেশে অবস্থানরত সাংবাদিক ইলিয়াসসহ বাকি আসামিরা মামলার তদন্ত ভিন্ন খাতে প্রবাহিত ও পুলিশের ভাবমূর্তি ক্ষুণ্ন করার জন্য ষড়যন্ত্রের আশ্রয় গ্রহণ করেন।

উল্লেখ্য, ২০১৬ সালের ৫ জুন চট্টগ্রাম নগরের জিইসি মোড়ে ছেলেকে স্কুলবাসে তুলে দিতে যাওয়ার সময় খুন হন বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম মিতু। এ ঘটনার পরদিন জঙ্গি সংশ্লিষ্টতা দাবি করে বাবুল আক্তার নিজেই বাদী হয়ে নগরীর পাঁচলাইশ থানায় মামলা করেন।

তদন্ত শেষে পিবিআই ২০২১ সালের ১২ মে এ মামলায় চূড়ান্ত প্রতিবেদন দেয়। একই দিন বাবুলের শ্বশুর সাবেক পুলিশ কর্মকর্তা মোশাররফ বাদী হয়ে বাবুলকে প্রধান আসামি করে পাঁচলাইশ থানায় একটি হত্যা মামলা করেন। এ মামলায় বাবুলসহ আটজনকে আসামি করা হয়। ওই মামলায় গত বছরের ১৩ সেপ্টেম্বর বাবুল আক্তারসহ সাতজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় পিবিআই।

সারাদেশ-এর আরও খবর