আ.লীগের মনোনয়ন পাবেন না অজনপ্রিয় এমপিরা

  বিশেষ প্রতিনিধি    01-05-2023    80
আ.লীগের মনোনয়ন পাবেন না অজনপ্রিয় এমপিরা

আসন্ন জাতীয় নির্বাচনে প্রার্থিতা বাছাইয়ের ক্ষেত্রে কঠোর হচ্ছে আওয়ামী লীগ। আগামী জাতীয় নির্বাচনে অজনপ্রিয় এমপিদের বাদ দিয়ে সেরা প্রার্থী খুঁজে বের করতে বেশ কয়েকটি জরিপ চালাচ্ছে ক্ষমতাসীন দলটি।

দলীয় সূত্র বলছে, সাম্প্রতিক সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী বাছাই তারই উদাহরণ। গাজীপুর ও বরিশালের বর্তমান মেয়রদের বাদ দিয়ে নতুন প্রার্থীদের মনোনয়ন দেওয়া হয়েছে।

দলটির নেতারা বলছেন, সিটি নির্বাচনের মনোনয়নের মাধ্যমে দলের সভাপতি মূলত কারও মনোনয়নই যে নিশ্চিত নয় এই বার্তা দিতে চেয়েছেন।

তারা বলছেন, আগামী নির্বাচনে মানুষের জন্য কাজ করেন, দল এবং নিজ নির্বাচনী এলাকায় জনপ্রিয় ও গ্রহণযোগ্যতা আছে এমন ব্যক্তিরাই নৌকা প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করার টিকিট পাবেন।

গত সপ্তাহে দলের এক যৌথসভায় আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা নেতাকর্মীদের একে অপরের বিরুদ্ধে কথা বলা এবং তৃণমূলে গ্রুপিং বন্ধ করতে বলেছেন।

দলীয় সংসদ সদস্যদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, এলাকায় কোনো দলাদলি করা যাবে না। মনোনয়ন দেব আমি। যারা মনোনয়ন পেতে আগ্রহী, সবাই এলাকায় একসঙ্গে কাজ করবেন। কোনো ধরনের দ্বন্দ্বে লিপ্ত হওয়া যাবে না।

এছাড়া ঈদের ছুটিতে জনসংযোগের পাশাপাশি সরকারি প্রকল্পের উপকারভোগীদের খোঁজখবর নিতে নেতাকর্মীদের নির্দেশনা দিয়েছিলেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগের নেতারা বলছেন, ক্ষমতাসীন যেসব মন্ত্রী এবং এমপি দলের বদনাম এনেছেন তারা হয়তো টিকিট পাবেন না। দলের সভাপতি প্রকৃত চিত্র পেতে বিভিন্ন জরিপ পরিচালনা করছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগের এক জ্যেষ্ঠ নেতা বলেছেন, দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকৃত অবস্থা জানতে বেশ কয়েকটি জরিপ চালাচ্ছেন। দলের বদনাম করা ও অজনপ্রিয় এমপিরা হয়ত বাদ পড়তে পারেন।

দলীয় সূত্রে জানা গেছে, নির্বাচন এগিয়ে আসার সঙ্গে সঙ্গে আওয়ামী লীগ সভাপতি কিছু দেশি-বিদেশি সংস্থার মাধ্যমে জরিপ চালাচ্ছেন। নেতারা বলছেন, দলের সভাপতি ইতোমধ্যে বলেছেন, জরিপের ভিত্তিতেই মনোনয়ন দেওয়া হবে।

আগামী নির্বাচনকে চ্যালেঞ্জিং উল্লেখ করে শেখ হাসিনা ইতোমধ্যেই দলের নেতাদের নিয়মিত নিজ নিজ নির্বাচনী এলাকা পরিদর্শন করতে এবং নিজেদের সক্ষমতা দিয়ে ভোটের বাধা অতিক্রম করতে ভোটারদের উদ্বুদ্ধ করতে নির্দেশ দিয়েছেন।

তিনি বলেন, প্রত্যেক সংসদ সদস্যের কর্মকাণ্ড পর্যবেক্ষণ করা হচ্ছে। এবার শুধু চেহারা দেখে মনোনয়ন দেওয়া হবে না। যারা নিজ এলাকায় যোগ্য ও জনপ্রিয় তাদেরই কেবল মনোনয়ন দেওয়া হবে।

জাতীয়-এর আরও খবর