ফের জাপার সম্মেলনের প্রস্তুতি রওশনপন্থিদের

  বিশেষ প্রতিনিধি    23-04-2023    89
ফের জাপার সম্মেলনের প্রস্তুতি রওশনপন্থিদের

আগামী মে মাসকে সাংগঠনিক মাস ঘোষণা করে ৭৮ সাংগঠনিক জেলা সফরের সিদ্ধান্ত নিয়েছে জাতীয় পার্টির (জাপা) প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদপন্থিরা। রোববার (২৩ এপ্রিল) দুপুরে রাজধানীর বারিধারায় বিরোধী দলীয় নেতার মুখপাত্রের বাসভবনে ঈদ পুনর্মিলনী ও জরুরি সভায় এসব সিদ্ধান্ত নেয় পার্টির জাতীয় সম্মেলন প্রস্তুতি কমিটি।

সভা সূত্রে জানা গেছে, জুন মাসের যে কোনো সুবিধাজনক সময় প্রতিনিধি সভা করার পক্ষে চূড়ান্ত মত দিয়েছেন জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা ও পার্টির প্রধান পৃষ্ঠপোষক বেগম রওশন এরশাদ। এ কারণে জেলা সফর সম্পন্ন করার জন্য চারটি কেন্দ্রীয় সাংগঠনিক টিম গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেসব জেলা কমিটি এখনো চূড়ান্ত হয়নি, সেগুলো ঈদের পর করার নির্দেশনা দেওয়া হয়েছে।

রোববার সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্যসচিব ও বিরোধী দলীয় নেতার রাজনৈতিক সচিব গোলাম মসীহের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন হুসেইন মুহাম্মদ এরশাদের ছেলে সংসদ সদস্য রাহগির আল মাহি সাদ এরশাদ। সভায় কিছুক্ষণের জন্য ভার্চুয়ালি যুক্ত ছিলেন জাপার প্রধান পৃষ্ঠপোষক বেগম রওশন এরশাদ।

গত বছরের ২০ আগস্ট হঠাৎ কাউন্সিলের ঘোষণা দেন থাইল্যান্ডে চিকিৎসারত রওশন এরশাদ। ওই বছরের ২৬ নভেম্বর কাউন্সিল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে নানা নাটকীয়তার ৩০ অক্টোবর ঘোষণা দিয়ে সেই কাউন্সিল স্থগিত করা হয়।

সেসময় রওশনপন্থি জাপা নেতা ইকবাল হোসেন রাজু জাগো নিউজকে বলেন, এক বৈঠকে কাউন্সিল স্থগিতের সিদ্ধন্ত হয়েছে। সার্বিক দিক বিবেচনায় কাউন্সিলের তারিখ স্থগিত করা হয়েছে। তবে কার্যক্রম চলমান থাকবে। জেলা কমিটিগুলো কার্যকর করার জন্য কাউন্সিল আপাতত স্থগিত করা হয়েছে।

কাউন্সিল ডাকার পরদিনই জাতীয় পার্টির সংসদীয় দলের সভা ডেকে রওশন এরশাদকে বিরোধী দলীয় নেতার পদ থেকে সরিয়ে জাপার চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা জি এম কাদেরকে স্থলাভিষিক্ত করার সিদ্ধান্ত হয়। সেই সভায় মসিউর রহমান রাঙ্গাও অংশ নেন এবং সভার কার্যবিবরণীতে সই করেন। পরে তার নেতৃত্বেই সংসদীয় দলের সিদ্ধান্ত স্পিকারের কাছে পৌঁছানো হয়।

তবে সংসদ জাপার দলীয় সিদ্ধান্ত এখনো কার্যকর হয়নি। এ ইস্যুতে প্রকাশ্যে মন্তব্য করায় গত ১৪ সেপ্টেম্বর মসিউর রহমান রাঙ্গাকে পার্টির প্রেসিডিয়াম সদস্যসহ সব পদ থেকে অব্যাহতি দেওয়া হয়। দলের চেয়ারম্যান জি এম কাদের গঠনতন্ত্রের ক্ষমতাবলে তাকে অব্যাহতি দেন। গত বছরের ২৭ নভেম্বর দেশে ফেরেন রওশন।

জাতীয়-এর আরও খবর