দাবদাহে বাড়ছে বিদ্যুৎবিভ্রাট

  বিশেষ প্রতিনিধি    17-04-2023    88
দাবদাহে বাড়ছে বিদ্যুৎবিভ্রাট

বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতি ২৩ রমজান পর্যন্ত সামাল দেয়া গেলেও চাহিদা বাড়তে থাকায় সংকটে পড়েছে বিদ্যুৎ বিভাগ। গরমের সঙ্গে সঙ্গে এয়ার কুলার (এসি) ছাড়াও মানুষের বৈদ্যুতিক যন্ত্রের ব্যবহার বেড়ে যাওয়ায় বিদ্যুতের চাহিদাও বাড়ছে। বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) ওয়েবসাইটের তথ্য অনুযায়ী গতকাল রবিবার সন্ধ্যায় সর্বোচ্চ চাহিদা ছিল ১৬ হাজার মেগাওয়াট। এদিন উৎপাদন হয়েছে ১৫ হাজার মেগাওয়াট। প্রায় এক হাজার মেগাওয়াট বিদ্যুতের ঘাটতির কারণে লোডশেডিং বাড়াতে হয়েছে।

গত দুদিন ধরে দেশের বিভিন্ন জায়গায় লোডশেডিংয়ের খবর পাওয়া যাচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যমে সরব হয়ে উঠছেন অনেকে। বিশেষ করে শহরের তুলনায় গ্রামে লোডশেডিং বেশি হচ্ছে।

রমজান শুরুর আগেই আশঙ্কা ছিল এবারে বিদ্যুৎ পরিস্থিতি অতীতের যে কোনো সময়ের তুলনায় খারাপ হতে পারে। বিশ^ব্যাপী তেল, গ্যাস ও কয়লার দাম বৃদ্ধি পাওয়ায় পর্যাপ্ত জোগান নিশ্চিত করাও সরকারের চ্যালেঞ্জ ছিল। ফলে রমজানে চাহিদার সঙ্গে সরবরাহ স্বাভাবিক রাখা নিয়ে শঙ্কা ছিল বিদ্যুৎ বিভাগের। তবে প্রায় ২৩ রমজান পার হয়ে গেলেও বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতি ছিল স্বাভাবিক। তবে গত দুদিন ধরে লোডশেডিং বৃদ্ধির খবর বাড়তে থাকে। রাজধানী ঢাকার একটি অংশ এবং

নারায়ণগঞ্জের বৃহত্তর অংশে বিদ্যুৎ সরবরাহ করে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি) লিমিটেড। ডিপিডিসির কোনো কোনো অংশে লোডশেডিং হচ্ছে। এর কারণ জানতে চাইলে ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী বিকাশ দেওয়ান আমাদের সময়কে বলেন, গতকাল এ যাবৎকালের সবচেয়ে বেশি বিদ্যুতের বরাদ্দ পেয়েছে ডিপিডিসি। প্রায় ১৯শ মেগাওয়াট বিদ্যুৎ বরাদ্দ পাওয়া গেছে।

তবে অতিরিক্ত গরমে মেশিনারিজ হিট হয়ে যাতে দুর্ঘটনা না ঘটে সে কারণে কোথাও কোথাও কিছুটা লোডশেডিং দিতে হচ্ছে। গ্যাস ও কয়লাভিত্তিক কেন্দ্রগুলো পর্যাপ্ত বিদ্যুৎ উৎপাদন করতে পারছে বলে জানিয়ে বিকাশ দেওয়ান বলেন, ‘সামগ্রিকভাবে এখনো পরিস্থিতি ভালো। তবে যে পরিমাণ তাপমাত্রা বাড়ছে তাতে লোডশেডিং বাড়ার আশঙ্কা রয়েছে। কারণ অতিরিক্ত গরম পড়লে বিদ্যুৎকেন্দ্রগুলোও মাঝেমধ্যে বন্ধ রেখে চালাতে হয়।’

ডিপিডিসি ছাড়াও ঢাকার আরেকটি অংশে বিদ্যুৎ সরবরাহ করে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো)। ডেসকোর দায়িত্বশীল কর্মকর্তারাও জানিয়েছে চাহিদা অনুযায়ী তারা বিদ্যুৎ পাচ্ছেন। ফলে এখনো কোনো লোডশেডিং করতে হচ্ছে না। তবে ঢাকার বাইরে বৃহত্তর রংপুর রাজশাহী অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ করে নর্দার্ন ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (নেসকো)। নেসকো সূত্রে জানা যায়, তাদের এলাকায় কিছু কিছু লোডশেডিং করতে হচ্ছে। বিতরণ ব্যবস্থার ত্রুটির কারণে নেসকো এলাকায় লোডশেডিং করতে হচ্ছে।

পল্লী বিদ্যুতায়ন বোর্ড সূত্রে জানা যায়, শহরে কোনো লোডশেডিং করতে না হলেও তাদের বিতরণ এলাকায় অল্পবিস্তর লোডশেডিং দিতে হচ্ছে। এ ছাড়া বিভিন্ন জেলা সদরে বিদ্যুৎ সরবরাহ করে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। পিডিবির সরবরাহকৃত এলাকাগুলোতে নিয়মিত লোডশেডিংয়ের খবর পাওয়া যাচ্ছে।

বিদ্যুৎ বিভাগ বলছে, এ বছর বিদ্যুৎ সরবরাহে সরকার সর্বোচ্চ সতর্ক আছে। বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহে নানা উদ্যোগ গ্রহণ করেছে। স্পট মার্কেটে লিকুইড ন্যাচারাল গ্যাসের (এলএনজি) দাম তুলনামূলক কম হওয়ায় সেখান আমদানি বাড়ানো হয়েছে। বিদ্যুৎকেন্দ্রগুলোতে গড়ে এক হাজার মিলিয়ন ঘনফুট গ্যাসের সরবরাহ নিশ্চিত করা হচ্ছে। নিজেদের সক্ষমতার সঙ্গে ভারতে আদানি গ্রুপের ঝাড়খন্ড বিদ্যুৎকেন্দ্র থেকে গড়ে সাড়ে ৬শ থেকে ৭শ মেগাওয়াট আমদানি বাড়তি সুবিধা যোগ করেছে বলে মনে করছে বিদ্যুৎ বিভাগ। তবে যত গরম বাড়বে বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতি ততটা নাজুক হতে থাকবে।

বিদ্যুৎ বিভাগের একাধিক কর্মকর্তা আমাদের সময়কে বলেন, অতিরিক্ত গরমে বিদ্যুৎকেন্দ্রগুলো বেশি চললে গরমে দুর্ঘটনার আশঙ্কা থাকে। ফলে কোন কোন বিদ্যুৎকেন্দ্র বন্ধ রাখতে হয়। এ ছাড়া অতিরিক্ত গরম পড়লে সাবস্টেশন, ট্রান্সফরমার, বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থায়ও নানা ত্রুটি দেখা দেয়।

জাতীয়-এর আরও খবর