শহীদ মিনারে ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রতি সর্বস্তরের শ্রদ্ধা বৃহস্পতিবার

  বিশেষ প্রতিনিধি    12-04-2023    88
শহীদ মিনারে ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রতি সর্বস্তরের শ্রদ্ধা বৃহস্পতিবার

সংবাদ সম্মেলনে অধ্যাপক আলতাফুন্নেছা। ছবি: সংগৃহীত

সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য আগামীকাল বৃহস্পতিবার কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরীর মরদেহ। এদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রীয় ও সর্বস্তরের মানুষ শ্রদ্ধা জানাবেন। এরপর দুপুর আড়াইটায় ঐতিহাসিক শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে মরহুমের প্রথম জানাজা অনুষ্ঠিত হবে।

বুধবার বেলা সাড়ে ১১টায় এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন ও শ্রদ্ধা নিবেদন কমিটির আহ্বায়ক অধ্যাপক আলতাফুন্নেছা। গণস্বাস্থ্য নগর হাসপাতাল ও ডায়ালাইসিস সেন্টারের মেজর এটিএম হায়দার বীর উত্তম মিলনায়তনে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এ সময় আরও জানানো হয়, শুক্রবার সাভারে গণস্বাস্থ্য কেন্দ্রের ক্যাম্পাসে শ্রদ্ধা নিবেদন করা হবে ডা. জাফরুল্লাহ চৌধুরীকে। সেখানে অনুষ্ঠিত হবে তার দ্বিতীয় জানাজা।

ডা. জাফরুল্লাহ চৌধুরীর মরদেহ সমাহিত করা হবে, নাকি দেহ দান করা হবে এমন প্রশ্নে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জুনায়েদ সাকী বলেন, ‘এ বিষয়ে ডা. জাফরুল্লাহ চৌধুরীর পরিবারের সদস্যরা সিদ্ধান্ত নেবেন। তারা বিষয়টি নিয়ে আজ বৈঠক করবেন।’

তিনি আরও বলেন, ‘উনারা ১০ ভাইবোন, তার স্ত্রী-সন্তান আছেন। একজন বাদে তাদের সবাই ঢাকায় অবস্থান করছেন। দেহ দানের বিষয়টি সম্পূর্ণ তাদের সিদ্ধান্ত। তারা আজকের মধ্যে বসে সিদ্ধান্ত নিতে পারবেন বলে আশা করছি। আগামীকাল জানাজার পর এ বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে।’

সংবাদ সম্মেলনে জাফরুল্লাহ চৌধুরীর ছোট বোন আলেয়া চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা ইশতিয়াক আজিজ, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, গণস্বাস্থ্য কেন্দ্রের ডা. নাজিমুদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল এ সময় উপস্থিত ছিলেন।

দীর্ঘদিন যাবৎ কিডনিজনিত সমস্যার কারণে চিকিৎসাধীন ছিলেন বীর মুক্তিযোদ্ধা, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। মঙ্গলবার রাত ১১টায় ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে ৮১ বছর বয়সে তার মৃত্যু হয়।

জাতীয়-এর আরও খবর