চীন-রাশিয়ার নতুন সামরিক জোট নিয়ে যা বললেন পুতিন

  বিশেষ প্রতিনিধি    27-03-2023    141
চীন-রাশিয়ার নতুন সামরিক জোট নিয়ে যা বললেন পুতিন

রাশিয়া ও চীন কোনো ধরনের সামরিক জোট গড়ছে না, তবে আমরা একে অপরকে সামরিক সহযোগিতা করছি। আর এ সহযোগিতা লুকিয়ে করা হচ্ছে না-এমন মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রোববার রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি। খবর রয়টার্সের।

সাক্ষাৎকারে পুতিন বলেন, আমরা চীনের সঙ্গে কোনো সামরিক জোট গড়ে তুলছি না। তবে হ্যাঁ, আমাদের মধ্যে সামরিক-প্রকৌশল খাতে পারস্পারিক সহযোগিতা অব্যাহত রয়েছে। সেটা আমরা লুকানোর চেষ্টা করছি না। সবই স্বচ্ছ, গোপন নয়।

এ সময় রুশ প্রেসিডেন্ট দাবি করেন, পশ্চিমা দেশগুলো রাশিয়া ও চীনের বিরুদ্ধে একাধিক জোট গড়ে তোলার চেষ্টা করছে। তাছাড়া তিনি যুক্তরাষ্ট্র ও ন্যাটোর বিরুদ্ধে নতুন ‘অক্ষশক্তি’ গড়ে তোলার চেষ্টারও অভিযোগ তোলেন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং গত সপ্তাহে মস্কোতে এক দ্বিপাক্ষিক সম্মেলনে অংশ নিয়েছেন। সেখানে তারা নিজেদের মধ্যকার বন্ধুত্বের বিষয়টি খোলামেলাভাবে তুলে ধরেছেন। সম্মেলনে পুতিন ও শি দুই দেশের মধ্যে যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে, তা আরও ঘনিষ্ঠ করার অঙ্গীকার করেছেন।

ইউক্রেনে রাশিয়ার কর্মকাণ্ডকে প্রতিরক্ষামূলক হিসেবে আখ্যায়িত করেছেন পুতিন। ঠিক যেমন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি জার্মান বাহিনীর আক্রমণের বিরুদ্ধে লড়াই করেছিল মস্কো।

তবে কিয়েভ ও তার পশ্চিমা মিত্ররা এ ধরনের ব্যাখ্যাকে অযৌক্তিক দাবি করে প্রত্যাখ্যান করছে। তারা বলছেন, মস্কো ইউক্রেনের ভূখণ্ড দখলের মাধ্যমে একটি স্বাধীন রাষ্ট্রের স্বাভাবিক ক্ষমতা হরণ করতে চাইছে।

এদিকে, চীনের শান্তি প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়া ইউক্রেন থেকে সব সেনা প্রত্যাহার না করা পর্যন্ত এ ধরনের কোনো আলোচনা হতে পারে না। অন্যদিকে, রুশ ভূখণ্ডে ইউক্রেন যেসব ধ্বংসযজ্ঞ চালিয়েছে, তার ক্ষতিপূরণ দাবি করেছে রাশিয়া।

আন্তর্জাতিক-এর আরও খবর