করোনা শনাক্ত ৬৮ কোটি ছাড়ালো

  বিশেষ প্রতিনিধি    02-03-2023    185
করোনা শনাক্ত ৬৮ কোটি ছাড়ালো

বিশ্বে মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ও সংক্রমণ দুটোই বেড়েছে। এসময়ে ৬০৫ জনের মৃত্যুর পাশাপাশি ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন এক লাখ ১৩ হাজার ১০৮ জন। এ নিয়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত বিশ্বে মোট মৃত্যু বেড়ে ৬৮ লাখ এক হাজার ৪৪০ জন এবং শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৬৮ কোটি এক লাখ ৪৮ হাজার ৪৯৪ জনে।

২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জাপানে। দৈনিক মৃত্যুতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। প্রাণহানির এ তালিকায় যুক্তরাষ্ট্রের পরেই ব্রাজিল, জাপান, রাশিয়া, ফ্রান্স, তাইওয়ান, কোস্টারিকা, কলম্বিয়ার ও দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলোর অবস্থান।

বৃহস্পতিবার (০২ মার্চ) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা যায়।

জাপানে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ১৩ হাজার ৯৫০ জন এবং মারা গেছেন ৯৯ জন। করোনা মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৩২ লাখ ১৯ হাজার ৩৮ জন শনাক্ত এবং ৭২ হাজার ৪৮৬ জন মারা গেছেন।

শনাক্তের দিক থেকে চতুর্থ ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন ১০ হাজার ৫২৮ জন এবং মারা গেছেন ১১০ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৭০ লাখ ৬৩ হাজার ৪৬৪ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৯৯ হাজার ১৯৭ জনের।

যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ১৩ হাজার ৮২৮ জন এবং মারা গেছেন ১৫৮ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ১০ কোটি ৫৩ লাখ ৪৫ হাজার ৯৯২ জন এবং মারা গেছেন ১১ লাখ ৪৬ হাজার ১৪২ জন।

রাশিয়ায় একদিনে সংক্রমিত হয়েছেন ১৩ হাজার ৪৩৮ জন এবং মারা গেছেন ৩৭ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ২ কোটি ২২ লাখ ৮৫ হাজার ৯০৮ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৯৬ হাজার ১৩৭ জনের।

ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় নতুন করে ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন চার হাজার ৫২৫ জন এবং মারা গেছেন ২৫ জন। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৯৬ লাখ ২৬ হাজার ৭৫৬ জন শনাক্ত হয়েছেন এবং ১ লাখ ৬৪ হাজার ৯৮৮ জন মারা গেছেন।

একদিনে দক্ষিণ কোরিয়ায় সংক্রমিত হয়েছেন ১২ হাজার ২৯১ জন এবং মারা গেছেন ১১ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত তিন কোটি ৫ লাখ ২৬ হাজার ১২ জন এবং মারা গেছেন ৩৩ হাজার ৯৮৮ জন।

তাইওয়ানে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ১২ হাজার ২১২ জন এবং মারা গেছেন ২৭ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৫৫ হাজার ৪৩৯ এবং মারা গেছেন ১৭ হাজার ৯৭৫ জন।

জাতীয়-এর আরও খবর