সম্প্রীতির উচ্ছ্বাস নিয়ে উদযাপিত হল ঢাকাস্থ কক্সবাজার সমিতির সুবর্ণ জয়ন্তী

  বিশেষ প্রতিনিধি    29-01-2023    204
সম্প্রীতির উচ্ছ্বাস নিয়ে উদযাপিত হল ঢাকাস্থ কক্সবাজার সমিতির সুবর্ণ জয়ন্তী

শীতের কুয়াশাচ্ছন্ন সকালকে হার মানিয়ে সকাল থেকেই ঢাকার অদূরে পূর্বাচল মেরিন সিটিতে জময়িত হতে শুরু করে ঢাকাস্থ কক্সবাজারবাসীরা। দীর্ঘদিনের জমে থাকা খুনসুটি, আড্ডা দিয়ে গতকাল সাতাশ জানুয়ারির সারাদিনই ছিল উৎসবমুখর ও আনন্দময়।

কক্সবাজার সমিতি, ঢাকার সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন সমিতির সভাপতি হেলালুদ্দিন আহমেদ। এ সময় সাধারণ সম্পাদক মোহাম্মদ খোরশেদ আলম ও নির্বাহী পরিষদের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ ও জাতীয় সংগীত পরিবেশনার পর মৃত্যুবরণকারী আজীবন সদস্যদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

কক্সবাজার সমিতি সম্মাননা ২০২৩ গ্রহণ করেন শহীদ এটিএম জাফর আলম (মরণোত্তর) এর পক্ষে তাঁর বোন রাবেয়া বেগম, বাংলাদেশের অন্যতম প্রধান অনুবাদক ও কক্সবাজার সমিতির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মরহুম জাফর আলম (মরণোত্তর) এর পক্ষে তাঁর কন্যা, কক্সবাজার সমিতির প্রাক্তন সভাপতি, শিক্ষাবিদ অধ্যাপক শফিউল আলম এর পক্ষে এডভোকেট আনিসুল মাওয়া আরজু ও স্বাস্থ্য বিভাগের সাবেক কর্মকর্তা, কক্সবাজার সমিতির প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক ফণীভূষণ শর্মার পক্ষে তাঁর ছেলে তাপস শর্মা।

একইসাথে স্বস্ব ক্ষেত্রে সফলতা অর্জন সংবর্ধিত করা হয় বিসিএস প্রশাসন একাডেমির রেক্টর (সচিব), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও কক্সবাজার সমিতির সহ-সভাপতি মোমিনুর রশিদ আমিন (কাজল), জাতীয় ক্রীড়া পুরস্কার (২০১৮) প্রাপ্ত সংগঠক (তায়কোয়ান্দো) মাহমুদুল ইসলাম রানা, সোশ্যাল ইসলামি ব্যাংকের এমডি জাফর আলম ও বাংলা চ্যানেল বিজয়ী মোঃ শহীদুল ইসলাম কে।

অনুষ্ঠানের সূচনা বক্তব্যে সাধারণ সম্পাদক মোহাম্মদ খোরশেদ আলম সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের অভিনন্দন জানান। তিনি সমিতির অন্যতম লক্ষ্য স্থায়ী অফিস স্থাপন ২০২৩ সালের মধ্যে করার পরিকল্পনা তুলে ধরেন। অতিথিবৃন্দের অনেকেই সমিতির স্থায়ী অফিস নির্মাণের জন্য আর্থিক অনুদান প্রদান করেন।

এর আগে স্থায়ী অফিস নির্মাণে অনুদান প্রদান করায় সমিতির নির্বাহী পরিষদের সদস্যবৃন্দকে পুষ্প দিয়ে অভিনন্দন জানানো হয়।

সকালের মূল পর্বে অতিথিবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির ধর্ম বিষয়ক সম্পাদক এডভোকেট সিরাজুল মোস্তফা, সংসদ সদস্য আশেকুল্লাহ রফিক, সংসদ সদস্য কানিছ ফাতেমা মোশতাক, সাবেক সাংসদ ও সাবেক জেলা প্রশাসক চেয়ারম্যান খান বাহাদুর মোশতাক আহমদ, কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান, সাবেক সংসদ সদস্য ইঞ্জিনিয়ার শহিদুজ্জামান, সাবেক সচিব মিসেস মাফরুহা সুলতানা, কর্পোরেট ব্যক্তিত্ব রেজাউল করিম, মহেশখালী পৌরসভার মেয়র মকসুদ মিয়া, চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী, কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মুজিবুল ইসলাম প্রমুখ, কর্পোরেট ব্যক্তিত্ব রেজাউল হক চৌধুরী। উপস্থিত অতিথিবৃন্দের অনেকেই সমিতির স্থায়ী অফিস নির্মাণের জন্য আর্থিক অনুদান প্রদান করেন। বক্তারা ঢাকার বুকে অখন্ড কক্সবাজার বিনির্মাণে ঢাকায় কক্সবাজার সমিতির স্থায়ী অফিস ‘কক্সবাজার ভবন’ নির্মাণের উপর গুরুত্ব দেন। তাঁরা দল মত নির্বিশেষে কক্সবাজারের সৌহার্দ্য ও ভ্রাতৃত্ববোধ ঢাকাতে অক্ষুণ্ণ রাখতে আলোকপাত করেন।

সভাপতির বক্তব্যে হেলালুদ্দিন আহমেদ উপস্থিত সকলকে হৃদয়ের অন্তঃস্থল থেকে অভিনন্দন জানান ও যারা মেধা, শ্রম দিয়ে অনুষ্ঠানকে সার্থক ও সফল করেছেন তাঁদের কৃতজ্ঞতা জানান। তিনি শীঘ্রই ঢাকার বুকে কক্সবাজারবাসীর জন্য অফিস স্থাপন করার পরিকল্পনা জানান।

সকালের অধিবেশনে প্রকাশনার মোড়ক উন্মোচন, আজীবন সদস্যদের আইডি কার্ড প্রদান কার্যক্রম উদ্বোধন ও বিভিন্ন স্টল উদ্বোধন করেন। সকালের অনুষ্ঠান সঞ্চালনা করেন যুগ্ম সাধারণ সম্পাদক আনিসুল মাওয়া আরজু ও প্রচার প্রকাশনা সম্পাদক মোহিব্বুল মোক্তাদীর তানিম। এরপর সাধারণ সম্পাদকের পরিচালনায় নির্বাহী পরিষদের সদস্যবৃন্দ পুর্বে ঘোষিত অনুদান প্রদান করেন। এসময় অতিথিবৃন্দের অনেকেই অনুদান প্রদান করেন ও আশ্বাস দেন।

দুপুরে বিখ্যাত মেজবানি ভোজে অংশ নেন অন্তত হাজার দেড়েক ঢাকাস্থ কক্সবাজারবাসী।

বিকেলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও র‍্যাফেল ড্র অনুষ্ঠিত হয়। সাংস্কৃতিক সম্পাদক মফিজুর রহমান ও যুগ্ম-সাধারণ সম্পাদক সুজন শর্মা সাংস্কৃতিক অনুষ্ঠান ঊপস্থাপনা করেন। সাধারণ সম্পাদক মোহাম্মদ খোরশেদ আলমের পরিচালনায় র‍্যাফেল ড্র অনুষ্ঠান সভাপতি হেলালুদ্দিন আহমেদের পুরস্কার বিতরণের মধ্য দিয়ে সমাপ্ত হয় সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠান।

সারাদেশ-এর আরও খবর