ফিফা দ্য বেস্টের দৌড়ে মেসি, প্রথমবার নেই রোনালদো

  বিশেষ প্রতিনিধি    13-01-2023    182
ফিফা দ্য বেস্টের দৌড়ে মেসি, প্রথমবার নেই রোনালদো

আর্জেন্টিনা ৩৬ বছর পর বিশ্বকাপ ট্রফি হাতে নিয়েছে গত ডিসেম্বরে। অনুমিতভাবে ২০২২ সালের ফিফা দ্য বেস্টের সংক্ষিপ্ত তালিকায় আছেন তাদের অধিনায়ক লিওনেল মেসি। এছাড়া বিশ্ব চ্যাম্পিয়ন দলের জুলিয়ান আলভারেজও আছেন। এমিলিয়ানো মার্তিনেজও জায়গা পেয়েছেন বর্ষসেরা গোলকিপারের তালিকায়। বর্ষসেরা কোচের মনোনয়ন পেয়েছেন বিশ্ব জয়ী কোচ লিওনেল স্কালোনি। দ্য বেস্ট প্রবর্তনের পর থেকে প্রত্যেকবার তিন ফাইনালিস্টের তালিকায় থাকা ক্রিস্টিয়ানো রোনালদোর জায়গা হয়নি সংক্ষিপ্ত তালিকাতেও।

মেসিদের সঙ্গে দ্য বেস্ট ফিফা মেন’স প্লেয়ার অ্যাওয়ার্ডের জন্য ১৪ জনের সংক্ষিপ্ত তালিকায় আরও আছেন বিশ্বকাপ ফাইনালে হ্যাটট্রিক করা ফ্রান্সের তারকা কিলিয়ান এমবাপ্পে। এছাড়া ম্যানসিটির জার্সিতে রেকর্ড গোল করা আর্লিং হাল্যান্ডকেও রেখেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

এই তিন তারকার সঙ্গে আছেন গত বছরের বিজয়ী বার্সার রবার্ট লেভানডোভস্কি, ম্যানসিটির প্লেমেকার কেভিন ডি ব্রুইনা, লিভারপুলের মোহাম্মদ সালাহ এবং পিএসজির নেইমার ও আশরাফ হাকিমি। গতবারের ব্যালন ডি’অর জয়ী রিয়াল মাদ্রিদের করিম বেনজেমাও আছেন এই তালিকায়।

প্রথমবার মনোনীত তালিকায় জায়গা হয়নি রোনালদোর। ম্যানইউ থেকে অব্যাহতি পাওয়ার পর এই মাসে সৌদি আরবের ক্লাব আল নাসেরে চুক্তিবদ্ধ তিনি। পর্তুগালের বিশ্বকাপ মিশনে দুই নকআউট ম্যাচে বেঞ্চে থাকার হতাশা ঘিরে ধরেছিল তাকে। এবার যুক্ত হলো বর্ষসেরা ফিফা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায় না থাকার হতাশা। প্রথম দুইবার ২০১৬ ও ২০১৭ সালে এই পুরস্কার জেতেন ৩৭ বছর পর বয়সী ফরোয়ার্ড। পরের তিনবার জিততে না পারলেও শেষ তিনে ছিলেন তিনি। এই প্রথমবার ফিফা নিয়োজিত বিশেষজ্ঞ প্যানেলের বিবেচনায় থাকলেন না রোনালদো।

দ্য বেস্ট মেন’স গোলকিপার অ্যাওয়ার্ডের মনোনীত তালিকায় বিশ্বকাপ জয়ী মার্তিনেজের সঙ্গে আছেন লিভারপুলের আলিসন, রিয়াল মাদ্রিদের থিবো কোর্তোয়া, মরক্কোর ইয়াসিন বৌনৌ, ব্রাজিলের এডারসন।

বর্ষসেরা কোচের দৌড়ে স্কালোনির লড়াই হবে রিয়াল মাদ্রিদের কার্লো আনচেলত্তি, ফাইনালিস্ট ফ্রান্সের দিদিয়ের দেশ, ম্যানসিটির পেপ গার্দিওলা, মরক্কোর ওয়ালিদ রেগরাগুইয়ের সঙ্গে।আগামী ৩ ফেব্রুয়ারি পর্যন্ত ফিফা প্লাসের মাধ্যমে সংক্ষিপ্ত তালিকায় থাকা পছন্দের ফুটবলারদের ভোট দেওয়া যাবে। দুজনের বিশেষজ্ঞ প্যানেল ফেব্রুয়ারির শুরুতে প্রত্যেক ক্যাটাগরির জন্য তিনজনের তালিকা চূড়ান্ত করবেন।

খেলাধুলা-এর আরও খবর