খালেদা জিয়া অসুস্থ না হওয়ায় বিপাকে বিএনপি

  বিশেষ প্রতিনিধি    09-01-2023    160
খালেদা জিয়া অসুস্থ না হওয়ায় বিপাকে বিএনপি

খালেদা জিয়া- ফাইল ফটো

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া অসুস্থ না হওয়ায় বিপাকে পড়েছে বিএনপি। বার্ধক্যজনিত করণে অসুস্থ হওয়াটা স্বাভাবিক। তবে বার্ধক্যের কারণে খালেদা জিয়া অসুস্থ হলেই মুশকিল। শুরু হয় বিএনপির আন্দোলন।

অতীতেও খালেদা জিয়ার অসুস্থ ইস্যুকে কেন্দ্র করে আন্দোলন করতে মরিয়া হয়ে উঠে বিনএনপি। মূলত বিএনপির পরিকল্পনা ছিল, কয়েকদিন পর পর খালেদা জিয়া অসুস্থ হলে তাকে বিদেশে পাঠানোর অজুহাতে আন্দোলন করবে।

কিন্তু বিগত তিনমাস ধরে খালেদা জিয়া অসুস্থ হচ্ছেন না। আর এ কারণে বিএনপি আন্দোলনও করতে পারছে না। আর এ কারণে তর সইতে না পেরে লন্ডন থেকে তারেক রহমান দলের নেতাকর্মীদের বলেছেন, যেকোনো উপায়ে খালেদা জিয়াকে অসুস্থ হতে বলুন, নতুবা রাজনীতি ছাড়তে বলুন।

এদিকে তারেকের এমন বক্তব্য খালেদা জিয়ার কান পর্যন্ত গেলে দুঃখে কষ্টে দল ছাড়ার সিদ্ধান্ত নেন তিনি। যদিও তার রাজনীতি ছাড়ার বিষয় নিয়ে পরস্পরবিরোধী বক্তব্য পাওয়া যাচ্ছে।

অপরদিকে চিকিৎসকরা বলছেন, বর্তমানে খালেদা জিয়া সুস্থ আছেন। এছাড়া সব ছোটখাটো রোগের চিকিৎসা বাংলাদেশে সম্ভব হলেও আমরা খালেদা জিয়া সঙ্গে কথা বলেছি, তিনি বিদেশে যেতে চান কি না? এ প্রসঙ্গে তিনি প্রত্যুত্তরে বলেছেন, বর্তমানে তার বিদেশে যাওয়ার ইচ্ছা নেই। তবে যদি যেতেই হয় তবে লন্ডনে নয়, অন্য যেকোনো দেশেই যেতে রাজি আছেন তিনি। মূলত নিজের অসুস্থ হওয়া কেন্দ্রিক রাজনীতি দেখতে দেখতে নিজেই বিরক্ত হয়ে গেছেন খালেদা জিয়া।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির একজন নেতা বলেন, বেশ কিছুদিন ধরেই খালেদা জিয়ার সঙ্গে তারেক রহমানের সম্পর্কের টানাপোড়েন চলছে। বিশেষ করে খালেদা জিয়া মনে করছেন, তার ছেলে দলের নেতৃত্ব নেয়ার পর তার মুক্তির ব্যাপারে কোনো উদ্যোগ গ্রহণ করছেন না। তাছাড়া দলকে তার মুক্তির ব্যাপারে সংগঠিতও করছে না। উল্টো, তার অসুস্থতা নিয়ে রাজনীতি করছেন।

খালেদা জিয়া দলের চেয়ারপার্সন থাকার কারণে বিএনপির একটি বড় অংশ, বিশেষ করে খালেদার সঙ্গে ঘনিষ্ঠ অনেকেই তারেক রহমানের নির্দেশ মানতে অসম্মতি জানাচ্ছে। এর ফলে তারা দলের মধ্যে নানারকম বিভাজন তৈরি করছে। এ কারণেই আপাতত রাজনীতি থেকে খালেদা জিয়াকে অবসরে পাঠানোর পরিকল্পনা নেয়া হয়েছে।

তবে অন্য একটি সূত্র বলছে, খালেদা জিয়ার অবসরের বিষয়টি সম্পূর্ণ একটি সমঝোতার অংশ। যেহেতু তিনি অসুস্থ হচ্ছেন না, সেহেতু দলে আপাতত তার কোনো ভূমিকা নেই। ফলে তিনি অবসর গ্রহণ করতেই পারেন।

এ নিয়ে বিএনপির পক্ষ থেকে বলা হয়েছিল, তিনি এমনিতেই রাজনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে নিজেকে যুক্ত রাখছেন না। ফলে তিনি দলে থাকলেই কী, আর না থাকলেই কী?

জাতীয়-এর আরও খবর