বগুড়ার দুই আসনে ১১ প্রার্থীর মনোনয়ন বাতিল

  বিশেষ প্রতিনিধি    09-01-2023    175
বগুড়ার দুই আসনে ১১ প্রার্থীর মনোনয়ন বাতিল

হলফনামায় দেওয়া তথ্যে বিভিন্ন গড়মিল থাকায় বগুড়ার দুই আসনের ১১ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে।

গতকাল রোববার মনোনয়ন পত্র যাচাই-বাছাইয়ের দিনে এই আদেশ দেন বগুড়া জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক সাইফুল ইসলাম।

উপ-নির্বাচনের ঘোষিত তফশিল অনুযায়ী ৫ জানুয়ারি মনোনয়ন দাখিলের শেষ দিন ছিলো। নির্বাচনে অংশগ্রহণের জন্য বগুড়ার দুটি আসন থেকে বিভিন্ন দলের এবং স্বতন্ত্র মিলে ২২ জন প্রার্থী তাদের মনোনয়ন দাখিল করেছিলেন। ৮ জানুয়ারি ছিল মনোনয়ন যাচাই-বাছাইয়ের দিন। এসময় তথ্যে গড়মিল থাকায় ১১ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়।

মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীদের মধ্যে- বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনের ৫ জন এবং বগুড়া-৬ (সদর) আসনের ৬ জন প্রার্থী রয়েছেন।

বগুড়া-৪ আসনের মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীরা হলেন- স্বতন্ত্র গোলাম মোস্তফা, ইলিয়াস আলী, কামরুল হাসান সিদ্দিকী জুয়েল, আব্দুর রশিদ ও আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম।

বগুড়া-৬ আসনে মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীরা হলেন- বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী মনসুর রহমান, স্বতন্ত্র প্রার্থী সরকার বাদল, আব্দুল মান্নান আকন্দ, সৈয়দ কবির আহম্মেদ মিঠু, হিরো আলম ও রাকিব হাসান।

জেলা রিটার্নিং কর্মকর্তা সাইফুল ইসলাম মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীদের প্রসঙ্গে বলেছেন, প্রার্থীদের দেওয়া ১ শতাংশ ভোটার তালিকা যাচাই করে একাধিক ব্যক্তির সমর্থন পাওয়া যায়নি। প্রত্যেকের দাখিলকৃত তথ্যে গড়মিল ছিলো। যে কারণে মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

জেলা নির্বাচন কর্মকর্তা মাহমুদ হাসান বলেন, যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে, তারা ৯, ১০ ও ১২ জানুয়ারি নির্বাচন কমিশনে আপিল করতে পারবেন। আপিলে তথ্যপ্রমাণ উপস্থাপন করতে পারলে তাদের প্রার্থিতা ফিরে পাওয়ার সুযোগ আছে।

মনোনয়নপত্র বাতিল প্রসঙ্গে হিরো আলম বলেন, ‘আমি আগেরবার যে ভুল করেছি সে ভুলটা এবার করিনি। এবার আমি ১০০ শতাংশ ভুল করিনি। এরপরেও আমার দুটো আসনেই মনোনয়নপত্র বাতিল করা হলো। আমি আজকে রাতে ঢাকায় যাবো। সোমবার আপিল করবো। আশা করছি দুই আসনেই আমার প্রার্থিতা ফিরে পাবো।’

এর আগে দলীয় সিদ্ধান্তে ১১ ডিসেম্বর বগুড়া-৬ (সদর) এবং বগুড়া-৪ আসনের বিএনপি দলীয় দুই সংসদ সদস্য পদত্যাগ করেন। এরপর নির্বাচন কমিশন আসন দুটি শূন্য ঘোষণা করেন। পরে ১৮ ডিসেম্বর উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ঘোষিত তফসিল অনুসারে আগামী ১ ফেব্রুয়ারি আসন দুটিতে নির্বাচন হওয়ার কথা রয়েছে।

সারাদেশ-এর আরও খবর