আল আকসায় স্থিতাবস্থা বজায়ে জোর দিলো নিরাপত্তা পরিষদ

  বিশেষ প্রতিনিধি    06-01-2023    13
আল আকসায় স্থিতাবস্থা বজায়ে জোর দিলো নিরাপত্তা পরিষদ

জেরুজালেমের আল আকসা মসজিদ প্রাঙ্গণে স্থিতাবস্থা বজায় রাখার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। ইসরায়েলের নতুন উগ্র ডানপন্থী নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন গভির গত সপ্তাহে আল আকসা পরিদর্শনের পর শুক্রবার এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি।

কয়েক দশক ধরে স্থিতাবস্থায় থাকা আল-আকসা প্রাঙ্গনে শুধুমাত্র মুসলিমদের প্রবেশের অনুমতি দেওয়া রয়েছে। তবে এটি ইহুদিদেরও সম্মানিত স্থান। তারা একে টেম্পল মাউন্ট বলে।

জাতিসংঘে ফিলিস্তিনের দূত রিয়াদ মনসুর নিরাপত্তা পরিষদকে নিষেধাজ্ঞা ভঙ্গ করে বেন গভির আল আকসা প্রাঙ্গনে প্রবেশের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য চাপ দিয়েছেন। তবে তার এই প্রস্তাবে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ফ্রান্স ও ব্রিটেন ভেটো দিয়েছে।

আল আকসায় ইসরায়েলি মন্ত্রীর ‘চরম অবমাননা’ দেখানোয় ক্ষোভ প্রকাশ করে মানসুর বলেন, ‘নিরাপত্তা পরিষদকে শেষ পর্যন্ত বলার জন্য ইসরায়েলকে কী রেড লাইন অতিক্রম করতে হবে? যথেষ্ট হয়েছে।’

জাতিসংঘের রাজনৈতিক বিষয়ক ঊর্ধ্বতন কর্মকর্তা খালেদ খিয়ারি কাউন্সিলকে বলেছেন, ‘যদিও সফরটি সহিংসতার হয়নি, তবে স্থিতাবস্থায় পরিবর্তনের জন্য বেন-গভিরের অতীতের সমর্থনের কারণে এটি বিশেষভাবে প্ররোচণামূলক হিসেবে দেখা হচ্ছে।’

জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুতেরেস সব পক্ষকে সহিংসতা এড়াতে সংযত হওয়ার আহ্বান জানিয়েছেন।

1

আন্তর্জাতিক-এর আরও খবর