এবার হোঁচট খেলো রানার্স-আপ ক্রোয়েশিয়া

  বিশেষ প্রতিনিধি    23-11-2022    12
এবার হোঁচট খেলো রানার্স-আপ ক্রোয়েশিয়া

গতকাল সৌদি আরবের বিপক্ষে হেরে গিয়ে অঘটনের শিকার হয়েছিল আর্জেন্টিনা। আজ মরোক্কোর বিপক্ষে গোলশূন্য ড্র করে হোঁচট খেলো ২০১৮ বিশ্বকাপের রানার্স-আপ ক্রোয়েশিয়া। বিশ্বকাপের এবারের আসরে নবম ম্যাচে এটা তৃতীয় ড্র। এর আগে ডেনমার্ক-তিউনিসিয়া ও পোল্যান্ড-মেক্সিকো ড্র করেছিল।

অবশ্য ২০১৮ বিশ্বকাপে রানার্স-আপ হওয়া ক্রোয়েশিয়া এবারের আসরে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়ে এসেছে। তাদের সেই লক্ষ্য পূরণের মিশনে প্রথম ম্যাচেই ধাক্কা খেল। অবশ্য তারা যে আজ খুব আহামরি পারফরম্যান্স করেছে এমনটিও নয়। যে দল নিয়ে তারা আগের আসরে ফাইনাল খেলেছিল, সেই দলে এসেছে বিস্তর পরিবর্তন। সে কারণেই মরোক্কোর বিপক্ষে প্রশংসনীয় পারফরম্যান্স দেখাতে পারেনি তারা।

অবশ্য ম্যাচের ৬৫ শতাংশ বলের দখল ছিল ক্রোয়েশিয়ার কাছে। কিন্তু তারা গোলপোস্টে খুব বেশি শট নিতে পারেনি। মাত্র ৪টি শট নেয়। তার মধ্যে দুটি ছিল অন টার্গেটে। অন্যদিকে মরোক্কোর কাছে বলের দখল কম থাকলেও তারা আক্রমণ শানায় বেশি। আটলাস লায়ন্সরা গোলপোস্টের দিকে শট নিয়েছিল ৮টি। তার মধ্যে দুটি ছিল অন টার্গেটে।

এদিন ক্রোয়েশিয়া ৫টি কর্নার পেয়েও সেগুলো থেকে কার্যকর কোনো সুযোগ তৈরি করতে পারেনি। অন্যদিকে মরোক্কো কোনো কর্নারই পায়নি।

অবশ্য ম্যাচের ১৬ মিনিটে লুকা মদ্রিচের দারুণ ক্রস থেকে গোল করার কেউ ছিল না সামনে। এরপর সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন পেরিসিচও। প্রথমার্ধের ৪৫ মিনিটের সময় নিশ্চিত গোলের সুযোগ ছিল। কিন্তু ক্রোয়েশিয়ার নিকোলা ভ্লাসিকের নেওয়া শট রুখে দেন মরোক্কোর গোলরক্ষক। এরপর যোগ করা সময়ে আরও একটি সুযোগ পেয়েছিলেন লুকা মদ্রিচ। কিন্তু ডি বক্সের বাইরে থেকে তার নেওয়া শট গোলবারের সামান্য উপর দিয়ে লক্ষ্যভ্রষ্ট হয়।

বিরতির পর দারুণ দুটি সুযোগ তৈরি করেছিল মরোক্কো। ৫১ মিনিটে মাজরাউয়ির নেওয়া হেড ক্রোয়েশিয়ার গোলরক্ষক ধরে ফেলেন। ৬৫ মিনিটে বক্সের বাইরে থেকে আচরাফ হাকিমির নেওয়া ডান পায়ের শট গোলপোস্টের উপরের অংশ থেকে ধরে ফেলেন ক্রোয়াট গোলকিপার।

এভাবে চলতে থাকে আক্রমণ-পাল্টা আক্রমণ আর সুযোগ মিসের মহড়া। তাতে শেষ পর্যন্ত পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়তে হয় উভয় দলকে।

1

খেলাধুলা-এর আরও খবর