বিরোধী দলীয় নেতা পরিবর্তন: স্পিকারের সিদ্ধান্তের অপেক্ষায় জাপা

  বিশেষ প্রতিনিধি    30-10-2022    154
বিরোধী দলীয় নেতা পরিবর্তন: স্পিকারের সিদ্ধান্তের অপেক্ষায় জাপা

জাতীয় সংসদের বর্তমান বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের স্থলে গোলাম মোহাম্মদ (জিএম) কাদেরকে বিরোধী দলীয় নেতা করতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে দেওয়া চিঠির বিষয়টি দুই মাসেও সুরাহা না হওয়ায় বিষয়টি সংসদে তুলবে বিরোধী দল জাতীয় পার্টি (জাপা)। সংসদের সোমবারের (৩১ অক্টোবর) বৈঠকে বিষয়টি তোলা হবে। একই সঙ্গে বিরোধী দলীয় চিফ হুইপকে অব্যাহতি দেওয়ার বিষয়টিও তুলবে জাপা।

রোববার (৩০ অক্টোবর) জাতীয় সংসদে বিরোধী দলের কার্যালয়ে জাতীয় পার্টির সংসদীয় দলের বৈঠকে এমন আলোচনা হয়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন জাপার মহাসচিব মুজিবুল হক চুন্নু।

বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের স্থলে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের নাম গত ৩ সেপ্টেম্বর স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছে প্রস্তাব করেছিল দলটি। কিন্তু এখনো কোনো সিদ্ধান্ত জানাননি স্পিকার।

চুন্নু বলেন, আমরা এখনো কোনো সিদ্ধান্ত পায়নি। আজ যেহেতু সংসদে শোক প্রস্তাবের ওপর আলোচনা হবে, এজন্য সোমবার জাতীয় সংসদে বিষয়টি উত্থাপন করবো।

কী কারণে এখনো সিদ্ধান্ত জানানো হয়নি তা জাতীয় পার্টি জানতে চাইবে বলে জানান দলটির মহাসচিব।

বিরোধী দলীয় প্রধান হুইপ পদে মসিউর রহমান রাঙ্গাকে অব্যাহতি দেয় জাতীয় পার্টি। সেই চিঠিও স্পিকারের কাছে পাঠানো হয়েছে বলে জানান চুন্নু।

জাতীয় পার্টির সংসদীয় পার্টির বৈঠকে ২৬ জন নেতা উপস্থিত ছিলেন। এদের মধ্যে রোববারের বৈঠকে ২১ জন উপস্থিত ছিল বলে জানা গেছে। তবে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, রাহ্গির আলমাহি এরশাদ, মসিউর রহমান রাঙ্গা, সেলিম ওসমান ও রানা মোহাম্মদ আদেল বৈঠকে ছিলেন না। সেলিম ওসমান ব্যাংককে চিকিৎসাধীন ও আদেল ঢাকার বাইরে রয়েছেন। জাতীয় পার্টির বৈঠকে না থাকলেও সংসদ অধিবেশনে উপস্থিত ছিলেন মসিউর রহমান রাঙ্গা।

জিএম কাদেরকে বিরোধী দলীয় নেতা করার প্রস্তাবটি সুরাহা না হওয়ার বিষয়টি নিয়ে রোববার জাতীয় সংসদের বিরোধী দলীয় উপনেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের অফিসে বৈঠকে বসে দলটির সংসদীয় পার্টি। সেখানে সংসদ সদস্যরা তাদের মতামত তুলে ধরেন।

কয়েকজন সংসদ বর্জনের পক্ষে অভিমত দেন বলে বৈঠক সূত্রে জানা গেছে। আবার কেউ কেউ সোমবারের সংসদের অধিবেশনে উত্থাপন করে কিছুক্ষণের জন্য ওয়াকআউট করার পক্ষে মত দেন।

জাতীয়-এর আরও খবর