পবিত্র রমজান মাস উপলক্ষে বিশ্ব মুসলিমের প্রতি শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

সোমবার দেয়া এক বার্তায় তিনি এ শুভেচ্ছা জানান।

তিনি বলেন, জিল এবং আমি যুক্তরাষ্ট্রসহ বিশ্বজুড়ে মুসলিম সম্প্রদায়ের প্রতি উষ্ণ শুভেচ্ছা এবং শুভ কামনা জানাই। রামাদান কারিম।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, বহু আমেরিকান রোজা রাখবেন। আমরা স্মরণ করিয়ে দিচ্ছি, এই বছরটি কতটা কঠিন ছিলো। মহামারীতে অনেক বন্ধুবান্ধব ও প্রিয়জন এখনও একত্রিত হতে পারেননি। অনেক পরিবার প্রিয়জনদের ছাড়াই ইফতার করবেন।

বাইডেন বলেন, আমাদের মুসলিম সম্প্রদায় নতুন প্রত্যাশায় সংযম শুরু করবেন। অনেকেই সৃষ্টিকর্তার নৈকট্য লাভের জন্য আরও সচেতন হবেন। একে অন্যের প্রতি সেবার ব্রত নিয়ে, তাদের বিশ্বাসের প্রতি অবিচল থেকে সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করবেন। সবার সুস্বাস্থ্য, মঙ্গল ও সুন্দর জীবন কামনা করবেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠার পর থেকেই মুসলিম আমেরিকানরা এই দেশটিকে সমৃদ্ধ করে চলেছেন। তাদের বৈচিত্র ও প্রাণশক্তি দিয়ে তারা এই দেশটিকে প্রতিষ্ঠায় সহায়তা করেছেন। আজ, মুসলমানরা কোভিড-১৯ মহামারির বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এই মহামারিতে তারা টিকা উন্নয়ন এবং সামনের কাতারের স্বাস্থ্যসেবা কর্মী হিসাবেও অগ্রণী ভূমিকা পালন করছেন।

তারা উদ্যোক্তা এবং ব্যবসা প্রতিষ্ঠানের মালিক হিসাবে কর্মসংস্থান সৃষ্টি করছেন। জীবনের ঝুঁকি নিয়ে সামনের কাতারের কর্মী হিসেবে কাজ করছেন। আমাদের স্কুলগুলোতে শিক্ষাদান করছেন। দেশজুড়ে নিবেদিতপ্রাণ সরকারি কর্মী হিসেবে কাজ করছেন এবং জাতিগত সমতা ও সামাজিক ন্যায়বিচারের জন্য আমাদের চলমান সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করছেন।

কিন্তু তবুও, মুসলিম আমেরিকানরা ভীতি প্রদর্শন, ধর্মান্ধতা এবং বর্ণবাদী অপরাধের লক্ষ্যবস্তুতে পরিণত হচ্ছেন। তাদের প্রতি এই কুসংস্কার ও আক্রমণ ভুল। এগুলো অগ্রহণযোগ্য। এগুলো অবশ্যই থামানো উচিত। আমেরিকায় নিজের বিশ্বাস প্রকাশে কারও ভীত হওয়া উচিত নয়। আমার প্রশাসন সব মানুষের অধিকার ও সুরক্ষায় অক্লান্ত পরিশ্রম করবে।

জো বাইডেন বলেন, প্রেসিডেন্ট হিসেবে আমার প্রথম দিনেই আমি লজ্জাজনক মুসলিম ভ্রমণ নিষেধাজ্ঞার অবসান ঘটাতে পেরে গর্বিত হয়েছিলাম। চীনের উইঘুর, বার্মার রোহিঙ্গা এবং বিশ্বের সর্বত্র আমরা মুসলিম জনগোষ্ঠীর মানবাধিকারের পক্ষে দাঁড়াবো।

তিনি বলেন, গত রমজানের পর থেকে আমরা যাদেরকে হারিয়েছি তাদের স্মরণ করছি। আমরা উজ্জ্বল আগামীর জন্য আশাবাদী।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, এবারের রমজানে হোয়াইট হাউস ভার্চুয়াল অনুষ্ঠান করলেও জিল এবং আমি আশাবাদী যে পরের বছর হোয়াইট হাউসের ঐতিহ্যবাহী উদযাপন সবার উপস্থিতিতেই হবে ইনশাল্লাহ।

তিনি বলেন, আমাদের প্রত্যাশা এই রমজান মাস আপনাদের এবং আপনাদের পরিবারের জন্যে একটি অনুপ্রেরণামূলক এবং ফলপ্রসূ মাস হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *