শাস্তি পেলেন তানজিম সাকিব

  বিশেষ প্রতিনিধি    19-06-2024    32
শাস্তি পেলেন তানজিম সাকিব

চার ওভার বল করে ২১ ডট বল দিয়ে ৭ রানের বিনিময়ে ৪ উইকেট। যার মধ্যে রয়েছে ২টি আবার মেইডেন ওভার। বাংলাদেশ দলের পেসার তানজিম সাকিবের দুর্দান্ত ওই স্পেল নেপালকে ছিটকে ফেলেছিল, সঙ্গে বাংলাদেশকেও টেনে নেয় বিশ্বকাপের সুপার এইটে।

যদিও সেরা আটের লড়াইয়ের ঠিক আগে শাস্তি পেতে হয়েছে তানজিম সাকিবকে। নেপাল অধিনায়ক রোহিত পৌডেলের সঙ্গে ম্যাচের মাঝেই বাদানুবাদে জড়িয়ে পড়েন জুনিয়র সাকিব। যার সুবাদেই তার ম্যাচফির ১৫ শতাংশ কর্তন করেছে আইসিসি।

নেপাল তৃতীয় ওভারে ব্যাট করছিল, বোলিং আক্রমণে থাকা তানজিমের একটি বলে ডিফেন্ড করার পরই স্ট্রাইকে থাকা রোহিতের সঙ্গে ঘটনার সূত্রপাত। কিছুক্ষণ উত্তপ্ত চাহনির পর দুজন পরস্পরের দিকে এগিয়ে বাদানুবাদেও জড়ান। এক পর্যায়ে পরিস্থিতি স্বাভাবিক করতে সেখানে আগমন হয় নন–স্ট্রাইকে থাকা ব্যাটসম্যান আসিফ শেখ ও আম্পায়ার স্যাম নোগাস্কির। তখন অবশ্য বোঝা যাচ্ছিল না কি নিয়ে ঝামেলা তৈরি হয়েছে ভিনদেশি দুই তারকার মধ্যে।

পরবর্তীতে দুজনের পক্ষ থেকেই জানানো হয়, কেন মুখোমুখি দাঁড়িয়েছিলেন। তবে এজন্য শেষমেশ সাকিবকে শাস্তি পেতেই হচ্ছে। আইসিসির কোড অব কন্ডাক্টের ২.১২ ধারা অনুযায়ী কোনো খেলোয়াড়, আম্পায়ার, ম্যাচ রেফারি বা অন্য কোন ব্যক্তির সঙ্গে শারিরীকভাবে মুখোমুখি অবস্থানে আসার অনুমতি নেই।

এর সঙ্গে তানজিম সাকিবের নামের পাশে একটি ডিমেরিট পয়েন্ট যুক্ত হচ্ছে। ২৪ মাসের মধ্যে এটিই তার প্রথম ডিমেরিট পয়েন্ট।

এদিকে নেপালের বিপক্ষে ম্যাচের পরেই সুপার এইট পর্বের জন্য বাংলাদেশ দল চলে যায় তাদের দুই ভেন্যুতে। এবার তাদের খেলতে হবে দুই ভেন্যুতে। অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে অস্ট্রেলিয়া ও ভারতের বিপক্ষে খেলার পর বাংলাদেশ যাবে সেন্ট ভিনসেন্টে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ২১ জুন সকালে মাঠে নামবে বাংলাদেশ। এই ম্যাচের জন্য ইতোমধ্যেই অ্যান্টিগাতে পা রেখেছে বাংলাদেশ দল। পরদিন ২২ তারিখ ভারতের বিপক্ষে ম্যাচ। আর ২৪ তারিখ তারা খেলবে আফগানিস্তানের বিপক্ষে।

খেলাধুলা-এর আরও খবর