সাতক্ষীরাতে স্মার্ট ও আধুনিক প্রযুক্তিগত প্রশিক্ষণ কেন্দ্র ‘ক্রিয়েটিভ স্পেস’ এর শুভ উদ্বোধন

  বিশেষ প্রতিনিধি    04-06-2024    74
সাতক্ষীরাতে স্মার্ট ও আধুনিক প্রযুক্তিগত প্রশিক্ষণ কেন্দ্র ‘ক্রিয়েটিভ স্পেস’ এর শুভ উদ্বোধন

সাতক্ষীরা প্রতিনিধি: বাংলাদেশের বিপুল সংখ্যক বেকার মানুষের কর্মসংস্থানের চাহিদা অনেক অংশে কমিয়েছে ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং। এটি মূলত এমন একটি পেশা যেখানে কাজ করার কোনো ধরাবাঁধা সময় নেই। আপনার যখন ইচ্ছা, যেখানে ইচ্ছা কাজ করতে পারেন। এখানে আপনার শুধু দরকার একটি নির্দিষ্ট ফিল্ডে দক্ষতা অর্জন করা। ফ্রিল্যান্সিং (Freelancing) ও আউটসোর্সিং (Outsourcing) এর আওতা অনেক বড়। প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি গড়ার পাশাপাশি আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে সাতক্ষীরা জেলার সদর উপজেলায় কম্পিউটারে আধুনিক প্রযুক্তিগত প্রশিক্ষণ কেন্দ্র ‘ক্রিয়েটিভ স্পেস’ কয়েক বছর আগেই যাত্রা শুরু করে। বর্তমানে প্রশিক্ষণার্থীর সংখ্যা ও কাজের পরিধি বৃদ্ধি পাওয়ায় গত ৪ জুন ২০২৪ তারিখ মঙ্গলবার সকাল ১০টায় সাতক্ষীরা সরকারি কলেজ মসজিদের বিপরীতে দ্বিতীয়তলায় শীততাপ নিয়ন্ত্রিত, অত্যাধুনিক সাজসজ্জা সমৃদ্ধ বড় পরিসরে ‘ক্রিয়েটিভ স্পেস’ এর প্রশিক্ষণ কেন্দ্র এর শুভ উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফিতা ও কেক কেটে উদ্বোধন করেন সাতক্ষীরা জেলা পুলিশ সুপার মুহাম্মদ মতিউর রহমান সিদ্দিকী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার সাতক্ষীরা (সদ্য পদন্নোতি প্রাপ্ত পুলিশ সুপার) মো: সজীব খান। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাতক্ষীরা সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) মহিদুল ইসলাম, পুরাতন সাতক্ষীরা পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোঃ ফরিদুল ইসলাম, উদীচী সাতক্ষীরা জেলা সংসদের সভাপতি ও সাংবাদিক শেখ সিদ্দিকুর রহমান, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক কাজী সিরাজুল হক, ‘ক্রিয়েটিভ স্পেস’ এর স্বত্ত্বাধিকারী মেনন আহমেদ, অনলাইন কম্পিউটারের সত্ত্বাধিরী ও জেলা কম্পিউটার সমিতির যুগ্ম সম্পাদক মাসুদ, পিক্সোফা ক্রিয়েটিভের স্বত্ত্বাধিকারী ইব্রাহিম খলিল, কনটেইন ক্রিয়েটর নুসরাত আহমেদ দিপ্তী প্রমুখ।

‘ক্রিয়েটিভ স্পেস’ প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন শেষে প্রধান অতিথি জেলা পুলিশ সুপার মুহাম্মদ মতিউর রহমান সিদ্দিকী প্রশিক্ষণ কেন্দ্রের ক্লাস ও অফিস রুম ঘুরে দেখে ভূয়সী প্রসংশা করেন। সেইসাথে তিনি বলেন, ‘ক্রিয়েটিভ স্পেস’ এর মাধ্যমে সমাজের বেকারত্ব ঘুচবে এবং আধিুনিক সমাজ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

‘ক্রিয়েটিভ স্পেস’ এর স্বত্ত্বাধিকারী মেনন আহমেদ জানান, ‘ক্রিয়েটিভ স্পেস’ প্রশিক্ষণ কেন্দ্রে ইতোমধ্যে ১৫টি ব্যাচে ৩০০ শিক্ষার্থী বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করছে। এখানে প্রত্যেক প্রশিক্ষণার্থীর জন্য আলাদা কম্পিউটারে গ্রাফিক্স ডিজাইন উইথ ফ্রিল্যান্সি, ডিজিটাল মার্কেটিং এন্ড ফ্রিল্যান্সি, ওয়েব ডিজাইন এন্ড ফ্রিল্যান্সি, মোশন গ্রাফিক্স উইথ ফ্রিল্যান্সি, ভিডিও এডিটিং এন্ড ফ্রিল্যান্সি, কম্পিউটার বেসিক (ফ্রি কোর্স) এর উপর বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। প্রশিক্ষণ শেষে বেকার যুবক-যুবতীরা ঘরে বসেই অর্থ উপার্জন করতে পারবেন। এটি সাধারন চাকরির মতোই, কিন্তু ভিন্নতা হলো এখানে আপনি আপনার স্বাধীন মতো কাজ করতে পারবেন।

স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে বাংলাদেশে প্রযুক্তিগত শিক্ষার কোনো বিকল্প নেই। তাই সরকার ঘোষিত আধুনিক ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ‘ক্রিয়েটিভ স্পেস’ অনন্য ভূমিকা পালন করবে বলে অনুষ্ঠানে বক্তারা জানান।

বিজ্ঞান ও প্রযুক্তি-এর আরও খবর