বেসিস নির্বাচনে ভোট গ্রহণ চলছে আজ, ১১ পদে লড়ছেন ৩৩ জন প্রার্থী

  বিশেষ প্রতিনিধি    08-05-2024    222
বেসিস নির্বাচনে ভোট গ্রহণ চলছে আজ, ১১ পদে লড়ছেন ৩৩ জন প্রার্থী

ঢাকা: উৎসবমুখর পরিবেশে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়ার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) নির্বাচনের ভোট গ্রহন চলছে আজ। দেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবা খাতের বাণিজ্য সংগঠন বেসিস ২০২৪-২৬ মেয়াদের কার্যনির্বাহী কমিটির নির্বাচনটি রাজধানীর গুলশান শুটিং ক্লাবে সকাল ১০টা থেকে শুরু হয়েছে।

বেসিস জানায়, ১১ সদস্যের নির্বাহী পরিষদ নির্বাচন করতে এবারে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৩ জন প্রার্থী। এর মধ্যে জেনারেল ক্যাটাগরি থেকে আট জন এবং অ্যাসোসিয়েট, অ্যাফিলিয়েট ও আন্তর্জাতিক ক্যাটাগরি থেকে এক জন করে নির্বাচিত হবেন।

বেসিস নির্বাচন পরিচালনা বোর্ডের চেয়ারম্যান টি আই এম নুরুল কবীর। বেসিস নির্বাচন পরিচালনা বোর্ডের সদস্য সৈয়দ মামনুন কাদের ও নাজিম ফারহান চৌধুরী।

৩৩ জন প্রার্থী মূলত তিনটি প্যানেলে ভাগ হয়ে এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই তিনটি প্যানেলের নাম ‘টিম স্মার্ট’ ‘ওয়ান টিম’, ও ‘টিম সাকসেস’।

টিম স্মার্ট প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন অ্যাডভান্সড ইআরপি-এর মো. মোস্তাফিজুর রহমান সোহেল। টিম স্মার্টের অন্য প্রার্থীরা হলেন- জেনারেল ক্যাটাগরিতে ড. মোহাম্মদ রিসালাত সিদ্দিকী, লিয়াকত হোসেইন, মীর শাহরুখ ইসলাম, এ এস এম রফিক উল্লাহ সানা, মঞ্জুরুল আলম মামুন, সৈয়দা নওশাদ জাহান প্রোমি, মো: নিয়াজ মোর্শেদ এলিট এবং আরমান আহমেদ খান (অ্যাসোসিয়েট), লুতফি হায়দার চৌধুরী (অ্যাফিলিয়েট) ও এ এইচ এম হাসিনুল কুদ্দুস রুশো (আন্তর্জাতিক)।

বেসিসের বর্তমান সভাপতি রাসেল টি আহমেদের নেতৃত্বে গঠিত হয়েছে ওয়ান টিম প্যানেল। এই প্যানেলের অন্য প্রার্থীরা হচ্ছেন- জেনারেল ক্যাটাগরিতে উত্তম কুমার পাল, দিদারুল আলম, রাশিদুল হাসান, এ কে এম আহমেদুল ইসলাম, ইকবাল আহমেদ ফখরুল হাসান, এম আসিফ রহমান, কে এ এম রাশেদুল মজিদ এবং সৈয়দ আবদুল্লাহ জায়েদ (অ্যাসোসিয়েট), বিপ্লব ঘোষ (অ্যাফিলিয়েট) ও সৈয়দ মোহাম্মদ কামাল (আন্তর্জাতিক)।

টিম সাকসেস প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন ফ্লোরা টেলিকমের মোস্তাফা রফিকুল ইসলাম। এই প্যানেলের অন্য প্রার্থীরা হলেন- জেনারেল ক্যাটাগরিতে তৌফিকুল করিম, মোহাম্মদ আমিনুল্লাহ, মো. শহিবুর রহমান খান, ফারজানা কবির, মো. শফিউল আলম, ইমরান হোসেন, সৈয়দা নাফিসা রেজা এবং এন এম রাফসান জানি (অ্যাসোসিয়েট), আবদুল আজিজ (অ্যাফিলিয়েট) ও আবু মুহাম্মদ রাশেদ মজিদ (আন্তর্জাতিক)। এরমধ্যে বেসিসের সাধারণ সদস্য শ্রেণি থেকে ৮ জন এবং সহযোগী, অ্যাফিলিয়েট ও আন্তর্জাতিক সদস্য শ্রেণি থেকে ১ জন করে নির্বাচিত হবেন। সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলবে।

বেসিসের এবারের নির্বাচনে মোট ভোটার এক হাজার ৪৬৪ জন। তাদের মধ্যে জেনারেল ক্যাটাগরিতে ভোটার ৯৩২, অ্যাসোসিয়েট ক্যাটাগরিতে ভোটার ৩৮৯, অ্যাফিলিয়েট ক্যাটাগরিতে ভোটার ১৩৪ ও আন্তর্জাতিক ক্যাটাগরিতে ভোটার ৯ জন।

নির্বাচনে ভোটারদের সরাসরি ভোটে বেসিসের ১১জন পরিচালক নির্বাচিত হবেন। আগামী বৃহস্পতিবার নির্বাচিত ১১জন পরিচালকের মধ্যে পদবণ্টনের নির্বাচন অনুষ্ঠিত হবে। একই দিনে পদবণ্টনের ফলাফলও ঘোষণা করা হবে। ১১ মে বিকাল ৫টায় বেসিসের নতুন কমিটির ঘোষণা দেবে নির্বাচন বোর্ড।

বিজ্ঞান ও প্রযুক্তি-এর আরও খবর