কক্সবাজার সিটি কলেজে জাতীয় শোক দিবস-২০২৩ পালিত

  বিশেষ প্রতিনিধি    16-08-2023    93
কক্সবাজার সিটি কলেজে জাতীয় শোক দিবস-২০২৩ পালিত

কক্সবাজার সিটি কলেজে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৮তম শাহাদত বার্ষিকীতে “জাতীয় শোক দিবস-২০২৩” যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে পালন করা হয়েছে। জাতীয় শোক দিবস উপলক্ষ্যে মঙ্গলবার সকালে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলনের পর অধ্যক্ষ ক্য থিং অং এর নেতৃত্বে ১৯৭৫ সালে ১৫ আগস্ট শাহাদত বরণকারী শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে কলেজের বঙ্গবন্ধু চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য ও পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবনের মহিমায় শিক্ষার্থীদের উজ্জীবিত করতে কলেজের বঙ্গবন্ধু চত্বরে আলোকচিত্র প্রদর্শনী আয়োজন করা হয়। তথ্যসমৃদ্ধ এই প্রদর্শনীতে বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন গৌরবোজ্জ্বল মুহূর্ত উপস্থাপিত হয়েছে।

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার অভিযাত্রাকে রুখে দিতে একদল বিপথগামী মানুষ ইতিহাসের জঘন্যতম এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বেগম ফজিলাতুন নেছা মুজিবসহ পরিবারের অন্যান্য সদস্যদের নির্মমভাবে হত্যার মধ্য দিয়ে বাংলাদেশকে ঠেলে দেয় এক অন্ধকার যুগে।

জাতীয় শোক দিবস-২০২৩ পালনের ধারাবাহিকতায় কলেজ মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যক্ষ ক্য থিং অং।

এরপর জাতির পিতা ও ঐদিন শাহাদত বরণকারীদের প্রতি সম্মান জানাতে দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন “জাতীয় শোক দিবস-২০২৩” পালন কমিটির আহবায়ক ও পদার্থ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক জেবুন্নেছা।

আলোচনা সভায় জাতীয় শোক দিবসের তাৎপর্য ও বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনকে ভিন্নভিন্ন দৃষ্টিকোণ থেকে তুলে ধরেন কক্সবাজার সিটি কলেজের শিক্ষকমন্ডলী। বক্তব্যে কক্সবাজার সিটি কলেজের উপাধ্যক্ষ আবু মোহাম্মদ জাফর সাদেক নবগঠিত রাষ্ট্র পরিচালনায় বঙ্গবন্ধুর গুরুত্বপূর্ণ পদক্ষেপ সম্পর্কে আলোচনা করেন।

আলোচনায় সভায় আরো বক্তব্য প্রদান করেন হিসাব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক গোপাল কৃষ্ণ দাশ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক শাহানুর আক্তার, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক আবুল কালাম, ট্যুরিজম এন্ড হসপিট্যালিটি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মইনুল হাসান চৌধুরী পলাশ, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক শরমিন ছিদ্দিকা লিমা, থিয়েটার স্টাডিজ বিভাগের অধ্যাপক কে.এম. সানাউল হক এবং বায়োকেমিস্ট্রি এন্ড মলিকিউলার বায়োলজি বিভাগের অধ্যাপক শহীদুল আলম।

আলোচনার সভায় অনুষ্ঠানের সভাপতি অধ্যক্ষ ক্য থিং অং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক জীবন ও তাঁর স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র গঠনে দূরদৃষ্টিসম্পন্ন সিদ্ধান্ত নিয়ে আলোচনা করেন। তাঁর আলোচনায় উঠে আসে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার অভিযাত্রাকে রুখে দিতে একদল বিপথগামী মানুষের ইতিহাসের জঘন্যতম এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বেগম ফজিলাতুন নেছা মুজিব সহ পরিবারের অন্যান্য সদস্যদের নির্মমভাবে হত্যার মধ্য দিয়ে এক অন্ধকার যুগে বাংলাদেশকে ঠেলে দেওয়ার প্রসঙ্গ।

তিনি আগামী প্রজন্মকে বঙ্গবন্ধুর চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশ গড়ার অগ্রযাত্রায় স্মার্ট বাংলাদেশ গড়ার অগ্রযাত্রায় অংশগ্রহণের আহ্বান জানান।

কক্সবাজার সিটি কলেজে মাসব্যাপী জাতীয় শোক দিবস পালনের অংশ হিসেবে রচনা, কবিতা আবৃতি ও ভিডিওচিত্র প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পুরস্কার বিতরণ করেন কক্সবাজার সিটি কলেজের অধ্যক্ষ ক্য থিং অং।

রচনা প্রতিযোগিতায় ‘ক’ বিভাগ থেকে ১ম স্থান অর্জন করে একাদশ শ্রেণির ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থী মোহাম্মাদ শিমুল, ২য় স্থান অর্জন করে একাদশ শ্রেণির মানবিক বিভাগের শিক্ষার্থী সারা ইয়াসমিন ও ৩য় স্থান অর্জন করে একাদশ শ্রেণির বিজনেস ম্যানেজমেন্ট এন্ড টেকনোলোজি বিভাগের শিক্ষার্থী প্রমি ধর। একই প্রতিযোগিতায় ‘খ’ বিভাগ থেকে ১ম স্থান অর্জন করে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী মোহাম্মদ ইরফান উদ্দিন, ২য় স্থান অর্জন করে পদার্থ বিজ্ঞান বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী সাইদুল আকবর ও ৩য় স্থান অর্জন করে ম্যানেজমেন্ট বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী শিহাব উদ্দিন।

কবিতা আবৃতি প্রতিযোগিতায় ‘ক’ বিভাগ থেকে ১ম স্থান অর্জন করে একাদশ শ্রেণির মানবিক বিভাগের শিক্ষার্থী তাহসিনা বিনতে আখতার তুহিন, ২য় স্থান অর্জন করে একাদশ শ্রেণির মানবিক বিভাগের শিক্ষার্থী সিরাজুল হক ও ৩য় স্থান অর্জন করে একাদশ শ্রেণির মানবিক বিভাগের শিক্ষার্থী কানিজ ফাহিমা । একই প্রতিযোগিতায় ‘খ’ বিভাগ থেকে ১ম স্থান অর্জন করে বাংলা বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী বাঁধন সরকার, ২য় স্থান অর্জন করে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী রুপন বড়ুয়া ও ৩য় স্থান অর্জন করে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী মোহাম্মদ ইরফান উদ্দিন।

ভিডিওচিত্র নির্মাণ প্রতিযোগিতায় ১ম স্থান অর্জন করে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী মোহাম্মদ ইরফান উদ্দিন, ২য় স্থান অর্জন করে বাংলা বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী বাঁধন সরকার ও ৩য় স্থান অর্জন করে দর্শন বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী আনাছুল হক।

পবিত্র ধর্মীয় গ্রন্থ থেকে পাঠের মধ্য দিয়ে অনুষ্ঠান সূচনা হয়। পবিত্র কুরআন থেকে তিলাওয়াত করেন সমাজবিজ্ঞান বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী মোহাম্মদ আবদুল্লাহ, পবিত্র ত্রিপিটক থেকে পাঠ করেন একাদশ শ্রেণির শিক্ষার্থী প্রিয়ম বড়ুয়া ও পবিত্র গীতা থেকে পাঠ করেন একাদশ শ্রেণির শিক্ষার্থী অপু শর্মা।

দিনের শুরুতে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের অন্যান্য সদস্যদের রুহের মাগফিরাত কামনায় বিশেষ দোয়া মাহফিল এর আয়োজন করা হয়।

জাতীয় শোক দিবস-২০২৩ অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন বাংলা বিভাগের অধ্যাপক রোমেনা আকতার।

শিক্ষা ও স্বাস্থ্য-এর আরও খবর