ইসলামাবাদে বন্য হাতির বাচ্চার মৃত্যু

কক্সবাজারে গেল ৪ বছরে ২৩টি বন্যহাতির মৃত্যু হয়েছে। এরমধ্যে রোববার কক্সবাজারের ঈদগাঁও উপজেলার ইসলামাবাদে বন্যহাতির বাচ্চার মৃত্যু হয়েছে।
রোববার (২১ নভেম্বর) সকালে ইসলামাবাদ ইউনিয়নের গজালিয়ার (৯নং ওয়ার্ড) সাতঘরিয়াপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানিয়েছে, ওইদিন সকাল ৭টার দিকে অজ্ঞাতনামা একদল কাঠুরিয়া লাকড়ি সংগ্রহ করতে যাওয়ার পথে অন্তত: আড়াই ফুট গভীর একটি ঝিরিতে হাতিটিকে মৃত অবস্থায় দেখতে পায় এবং তারা বিষয়টি স্থানীয়দের জানায়। স্থানীয় লোকজন বন বিভাগকে হাতি মৃত্যুর বিষয়টি অবগত করলে বেলা ১১ টার দিকে ফুলছড়ি রেঞ্জের লোকজন ঘটনাস্থলে এসে পৌঁছে।
ফুলছড়ি বিটের অধীন রাজঘাট বিট কর্মকর্তা মোঃ আলাউদ্দিন জানান, মৃত হাতিটি পুরুষ এবং এটির বয়স আনুমানিক দেড় থেকে দুই বছরের মত হবে। এটি দৈর্ঘ্যে ৭ ফুট, প্রস্থ ৫ ফুট এবং শুড় আড়াই ফুট।
ফুলছড়ির রেঞ্জ কর্মকর্তা ফারুক আহমদ বাবুল বলেন, পুকুরের ঢাল বেয়ে নিচে নামার সময় পা পিছলে পড়ে হাতিটির মৃত্যু হয় বলে প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে।
ফুলছড়ির এসিএফ ড. প্রান্তোষ চন্দ্র রায় জানান, কক্সবাজার সদর উপজেলা থেকে প্রাণি সম্পদ বিভাগের কর্মকর্তারা এসেছেন। ময়না তদন্ত শেষে হাতিটির মৃত্যুর প্রকৃত কারন জানা যাবে। তিনি আরও জানান, প্রানি সম্পদ বিভাগের কর্মকর্তারা তাকে হাতিটির গায়ে ক্ষত চিহ্ন রয়েছে বলে জানিয়েছেন।
উল্লেখ্য, গত ১২ নভেম্বর কক্সবাজার উত্তর বনবিভাগের চকরিয়ায় একই ভাবে একটি হাতি মারাযায়। এর মাস তিনেক আগে ফুলছড়ির গজালিয়া এলাকায় পাহাড় থেকে ঝিরিতে পড়ে আরো একটি হাতি মারা যায়। এরআগে একই এলাকায় একটি মা হাতি মারা যাবার পর তার বাচ্চাটি মায়ের মরদেহের চারপাশে ঘিরে কান্না জুড়ে অশ্রু বিসর্জন দেয়। এই ছবি গণমাধ্যমে প্রকাশিত হলে মানুষের মনে বিশেষ দাগ কাটে। এনিয়ে গত চার বছরে ২৩টি হাতির মৃত্যু হয়েছে জানায় বনবিভাগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *