ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে একই ব্যক্তিকে বারবার দলীয় মনোনয়ন দেওয়ার পক্ষে নয় ক্ষমতাসীন আওয়ামী লীগ। এমনকি যারা টানা দুইবার চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন তাদেরকেও মনোনয়ন দেবে না দলটি। তাদের পরিবর্তে নতুন নেতাদের সুযোগ দিতে চায় আওয়ামী লীগ।

তবে ক্ষেত্র বিশেষে ভিন্নতা রয়েছে। বিএনপি-জামায়াত অধ্যুষিত এলাকাগুলোতে একের অধিকবার নির্বাচিত চেয়ারম্যানের বিরুদ্ধে বড় কোনো ধরনের অভিযোগ না থাকলে তাকে আবারও মনোনয়ন দেওয়া হবে।

বৃহস্পতিবার দলের সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের বৈঠকে এমন নীতির ভিত্তিতে প্রার্থী চূড়ান্ত করা হয়। বৈঠকে উপস্থিত একাধিক নেতা এ তথ্য গণমাধ্যমকে জানিয়েছেন।

আওয়ামী লীগের একাধিক সূত্র জানিয়েছে, সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভায় রাজশাহী বিভাগের ১১২টি এবং রংপুর বিভাগের ৮৪টি ইউপি চেয়ারম্যান পদে দলীয় প্রার্থী চূড়ান্ত করা হয়েছে। এক্ষেত্রে যাদের বিরুদ্ধে দুর্নীতি ও অপকর্মের অভিযোগ রয়েছে তাদের মনোনয়নের বিবেচনায় নেওয়া হয়নি। এমনকি বর্তমানে যারা চেয়ারম্যান পদে আছেন তাদের মধ্যে অনেককেই মনোনয়ন দেওয়া হয়নি।

এ ব্যাপারে জানতে চাওয়া হলে নাম না প্রকাশ করার শর্তে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর একজন সদস্য গণমাধ্যমকে বলেন, দলে আরও অনেক যোগ্য প্রার্থী রয়েছেন। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা তাদের সুযোগ দিতে চান।

আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের এই সদস্য গণমাধ্যমকে বলেন, অনেক ইউনিয়নে প্রার্থী পরিবর্তন করা হয়েছে। তবে চাঁপাইনবাবগঞ্জের মতো বিএনপি-জামায়াত অধ্যুষিত এলাকাগুলোতে যারা একাধিক বার চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন তাদের আবারও মনোনয়ন দেওয়া হয়েছে।

এদিকে বর্তমানে চেয়ারম্যান পদে থাকা অনেককেই মনোনয়ন দেওয়া হয়নি বলে জানিয়েছেন সভায় উপস্থিত থাকা কেন্দ্রীয় এক নেতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *