প্রধানমন্ত্রী কক্সবাজারকে আধুনিক ও উন্নত জেলা হিসাবে গড়ে তোলার জন্য ইতিমধ্যে বিভিন্ন যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করেছেন। কক্সবাজারে অনেক মেগা প্রকল্প বাস্তবায়ন করছেন। কিন্তু সে অনুযায়ী কক্সবাজার বিচার বিভাগ কাঙ্ক্ষিত আধুনিকায়ন হয়নি। কক্সবাজারকে একটি পরিপূর্ণ আধুনিক জেলায় পরিণত করার লক্ষ্যে কক্সবাজার বিচার বিভাগকে যুগোপযোগী, আধুনিকীকরন এবং ডিজিটালইজেশন করা জরুরী হয়ে পড়েছে। এজন্য অচিরেই প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া দরকার।

শনিবার ৯ অক্টোবর সকালে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত “দেওয়ানী বিচার বিভাগীয় সম্মেলন-২০২১” এ সভাপতির বক্তব্যে জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল একথা বলেন।

সম্মেলনের সভাপতি জেলা জজ ডিজিটাল পদ্ধতি অনুসরন করে বিবাদী প্রতিপক্ষের প্রতি সমন, নোটিশ জারীর জন্য পদক্ষেপ গ্রহণ করতে আইনজীবীদের প্রতি আহবান জানান।

সম্মেলন শনিবার সকাল ১০ টায় শুরু হয়ে একটানা বেলা ১ টা চলে। সম্মেলনে অতিরিক্ত জেলা ও দায়রা জজ আবদুল্লাহ আল মামুন, যুগ্ম জেলা ও দায়রা জজ ১ম মাহমুদুল হাসান, যুগ্ম জেলা ও দায়রা জজ ২য় মুহাম্মদ সাইফুল ইসলাম, সিনিয়র সহকারী জজ আলাউল আকবর সহ জেলা জজশীপের সকল বিজ্ঞ বিচারকবৃন্দ অংশ নেন।

সহকারী জজ সায়মা আফরীন হীমা’র সঞ্চালনায় অনুষ্ঠিত সম্মেলনে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সিনিয়র সহ-সভাপতি এডভোকেট মোহাম্মদ সাদেক উল্লাহ, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট জিয়া উদ্দিন আহমেদ, জি.পি এডভোকেট মোহাম্মদ ইসহাক, আইনজীবীদের মধ্যে এডভোকেট আ.জ.ম মঈন উদ্দীন, এডভোকেট সুভাষ চন্দ্র দে, এডভোকেট মোহাম্মদ নুরুল আজিম, এডভোকেট মোঃ ফেরদাউস, এডভোকেট শরীফ উদ্দীন টিপু, এডভোকেট মোঃ শফিকুর রহমান, এডভোকেট রাখাল চন্দ্র বড়ুয়া, এডভোকেট শিবু লাল দেবদাস, এডভোকেট শ্যামল কান্তি চক্রবর্তী, এডভোকেট নুরুল মোরশেদ আমিন, এডভোকেট শাহাদত হোসাইন, এডভোকেট মোঃ শফিউল ইসলাম, এডভোকেট ইব্রাহীম খলিল, এডভোকেট মোহাম্মদ নেজামুল হক, এডভোকেট সব্বির আহমদ, এডভোকেট নুরুল আজিম, এডভোকেট মোহাম্মদ আকতার উদ্দীন হেলালী প্রমুখ উপস্থিত ছিলেন।

আইনজীবীগণ তাঁদের বক্তব্যে দেওয়ানী মোকদ্দমার ডিক্রী বাস্তবায়নে এবং অন্যান্য ক্ষেত্রে সহযোগীতার জন্য পৃথক “পুলিশ বাহিনী” গঠনের প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করেন। “দেওয়ানী বিচার বিভাগীয় সম্মেলন-২০২১” আয়োজন করায় আইনজীবীগণ জেলা জজকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

সম্মেলনের শুরুতে কোরআন তেলওয়াত করেন জেলা জজ আদালত ভবন মসজিদের পেশ ইমাম মাওলানা আবু তাহের, গীতা পাঠ করেন জেলা জজ আদালতের কর্মচারী প্রদীপ চক্রবর্তী। সম্মেলন সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বে ছিলেন জেলা ও দায়রা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ আমিরুল ইসলাম আশেক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *