কক্সবাজারে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে নানা আয়োজনে উদযাপিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের জন্মবার্ষিকী। বৃহস্পতিবার (০৫ আগষ্ট) সকালে বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে জেলা প্রশাসনের আয়োজনে ও জেলা ক্রীড়া সংস্থার সহযোগিতায় অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ।
এসময় তিনি বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে শহীদ শেখ কামাল ছিলেন অনন্য মানুষ। তিনি অনেক গুণে গুণান্বিত ছিলেন। তিনি যেমন ছিলেন মেধাবী, তেমনই ছিলেন বড় মাপের সাংস্কৃতিক কর্মী। ক্রীড়াঙ্গনেও তার বিশাল অবদান ছিল। অসামান্য সাংগঠনিক দক্ষতার অধিকারী শেখ কামাল মুক্তিযুদ্ধেও সরাসরি অংশগ্রহণ করেছেন।’
তিনি বলেন, ‘জাতির পিতার সন্তান হওয়া সত্ত্বেও একেবারেই সাধারণ জীবনযাপন করতেন শেখ কামাল। সকলের সাথে তিনি যেভাবে মিশতেন এবং সুসংগঠিত করতেন, আজ এত বছর পরও কিন্তু তিনি আমাদের মাঝে চিরঞ্জীব-চিরভাস্বর হয়ে আছেন। যারা এক মিনিটের জন্যও তার সান্নিধ‌্যে এসেছেন, তারা এখনো তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তার স্মৃতিচারণ করেন।’
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাহিদ ইকবালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক পৌর মেয়র মুজিবুর রহমান ও সহ-সভাপতি রেজাউল করিম। এতে স্বাগত বক্তব্য রাখেন জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক জসিম উদ্দীন।
জেলা ক্রীড়া সংস্থার যুগ্ম সাধারণ সম্পাদক প্যানেল মেয়র-২ হেলাল উদ্দিন কবিরের সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আমিন আল পারভেজ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বিভীষণ কান্তি দাশ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন রায়, জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি অধ্যক্ষ জসিম উদ্দিন, সহ-সভাপতি আফসার উদ্দিন, জেলা ক্রীড়া সংস্থার সদস্য আয়েশা সিরাজ, ক্রিকেট সম্পাদক জসিম উদ্দিন, কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষিকা মাসুদা মোর্শেদ আইভী, খালেদা জেসমিন।
এর আগে মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসন, সদর উপজেলা প্রশাসন, জেলা ক্রীড়া সংস্থা, জেলা ক্রীড়া অফিস, জেলা মহিলা ক্রীড়া সংস্থা, আনসার-ভিডিপি কক্সবাজার, জয় কারাতে একাডেমি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *