চলতি বছরের এসএসসি পরীক্ষার ফরমপূরণ স্থগিত রাখার নির্দেশনা দেয়া হয়েছে। তবে বিলম্ব ফি ছাড়াই ফরমপূরণের সময় বাড়ানোর ঘোষণা দেয়া হয়েছে। নতুন সময়সূচি দ্রুত সময়ের মধ্যে শিক্ষার্থীদের জানিয়ে দেয়া হবে।

বুধবার (৭ এপ্রিল) ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম সাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, কেভিড-১৯ বিস্তারের কারণে এসএসসি পরীক্ষা-২০২১ এ বিলম্ব ফি ছাড়া ফরমপূরণের সময় বর্ধিত করে নতুন সময়সূচি জানিয়ে দেয়া হবে। এসএসসি পরীক্ষার ফরমপূরণে বোর্ড কর্তৃক নির্ধারিত ফির অতিরিক্ত অর্থ আদায় করার কোনো সুযোগ নেই। ফরমপূরণে অতিরিক্ত ফি আদায়ের কোনো অভিযোগ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগে গত সোমবার (৫ এপ্রিল) আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ জাগো নিউজকে বলেন, ‘লকডাউনের কারণে এসএসসির চলমান ফরমপূরণ স্থগিত রাখা হয়েছে। বর্তমানে মহামারি একটি জাতীয় সমস্যা। তাই লকডাউন শেষে ফরমপূরণের সময় বাড়ানো হবে। বিলম্ব ফি ছাড়া পরীক্ষার্থীরা ফরম পূরণ করতে পারবেন।’

কতদিন সময় বাড়ানো হতে পারে এমন প্রশ্নে তিনি বলেন, ‘ইতোমধ্যে অধিকাংশ শিক্ষার্থী নিজেদের ফরমপূরণের কাজ শেষ করেছে। এখনও যারা বাকি রয়েছে, তাদের সুবিধার্থে লকডাউন শেষে নতুন করে বিলম্ব ফি ছাড়া ৪ থেকে ৫ দিন সময় বাড়ানো হবে। যেহেতু এসএসসি পরীক্ষার সময় এখনও নির্ধারণ হয়নি, তাই প্রয়োজনে এ সময় আরও বাড়ানো হতে পারে।’

জানা গেছে, পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী বিলম্ব ফি ছাড়া মঙ্গলবার (৭ এপ্রিল) পর্যন্ত ফরমপূরণ করার কথা ছিল। বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি জমা দেয়ার সময় ছিল আগামীকাল ৮ এপ্রিল। আর বিলম্ব ফিসহ ১০ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত অনলাইনে ফরম পূরণের সুযোগ ছিল। তবে সরকারি বিধিনিষেধের কারণে আগে ঘোষিত সকল নির্দেশনায় পরিবর্তন এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *