অস্ট্রেলিয়ান ওপেন বিজয়ী জাপানীজ তারকা নাওমি ওসাকা ডব্লিউটিএ র‍্যাংকিংয়ের দ্বিতীয় স্থানে ফিরে এসেছেন। অন্যদিকে পুরুষ বিভাগের ফাইনালিস্ট দানিল মেদভেদেভ সম্প্রতি প্রকাশিত এটিপি র‍্যাংকিং অনুযায়ী শীর্ষে থাকা নোভাক জকোভিচের পরে ক্যারিয়ার সেরা তিন নম্বর স্থান নিশ্চিত করেছেন। মেলবোর্নে মেদভেদেভকে পরাজিত করে শিরোপা জয় করার কৃতিত্ব দেখান নাম্বার ওয়ান সার্বিয়ান জকোভিচ।

ওসাকার কাছে পরাজিত হয়ে অস্ট্রেলিয়ান ওপেনে রানার্স-আপ হওয়ায় যুক্তরাষ্ট্রের ২৫ বছর বয়সী জেনিফার বার্ডি ১১ ধাপ উপরে উঠে র‍্যাংকিংয়ের ১৩তম স্থান নিশ্চিত করে প্রথমবারের মত শীর্ষ ২০’এ জায়গা করে নিয়েছেন।

রাশিয়ান ২৭ বছর বয়সী আসলান কারাতসেভ দুর্দান্ত ফর্ম দেখিয়ে প্রথমবারের মত কোন গ্র্যান্ড স্ল্যামের শেষ চার নিশ্চিত করেছিলেন।

সেমিফাইনালে অবশ্য নয়বারের চ্যাম্পিয়ন জকোভিচের কাছে পরাজিত হয়ে তাকে বিদায় নিতে হয়। কিন্তু ঐতিহাসিক এই পারফরমেন্সে ৭২ ধাপ উপরে উঠে ১১৪তম থেকে ৪২তম স্থান নিশ্চিত করেছেন এই রাশিয়ান। প্রথম খেলোায়াড় হিসেবে অভিষেকেই কোন গ্র্যান্ড স্ল্যাম শেষ চার নিশ্চিত করা প্রথম খেলোয়াড় তিনি।

মেলবোর্ন পার্কে কোয়ার্টার ফাইনালে পরাজিত হবার পরেও ডব্লিউটিএ’র‍্যাংকিংয়ের শীর্ষস্থান অক্ষুন্ন রেখেছেন এ্যাশলে বার্টি।

করোনা মহামারির কারণে গত বছরের ফলাফল র‍্যাংকিংকে যাতে প্রভাবিত করতে না পারে সে কারণে ডব্লিউটিএ ২০১৯ সালের মার্চ থেকে সেরা ১৬টি টুর্নামেন্টের পারফরমেন্সের ভিত্তিতে প্রতিটি খেলোয়াড়ের র‍্যাংকিং নির্নয় করেছে। উদাহরন হিসেবে বলা যায় বার্টির কথা, যিনি প্রায় সারা বছরই কোন টুর্নামেন্টে অংশ নেননি। ২০১৯ সালের ফ্রেঞ্চ ওপেনের শিরোপা ও ২০২০ সালের অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালের পয়েন্ট এবারের র‍্যাংকিংয়ে তাকে সহযোগিতা করেছে।

সেরেনা উইলিয়ামস চার ধাপ উপরে উঠে ১১ থেকে ৭’এ উঠে এসেছেন। উইলিয়ামসের কাছে অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে পরাজিত সিমোনা হালেপ দুই থেকে তিন নম্বরে নেমে গেছেন।

রোববারের ফাইনালে মেদভেদেভকে ৭-৫, ৬-২, ৬-২ গেমের সরাসির সেটে পরাজিত করে ক্যারিয়ারের ১৮তম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জয়ের পর জকোভিচ র‍্যাংকিংয়ের শীর্ষস্থানটি সুসংহত করেছেন। এনিয়ে টানা ৩১১ সপ্তাহ তিনি শীর্ষস্থান ধরে রাখলেন। এর আগে রজার ফেদেরার ৩১০ সপ্তাহ শীর্ষস্থানে থেকে রেকর্ড গড়েছিলেন।

কোয়ার্টারফাইনালে পরাজিত স্প্যানিশ তারকা রাফায়েল নাদাল দুই নম্বরেই আছেন। তবে চতুর্থ রাউন্ডে পরাজিত ডোমিনিক থিয়ম চার নম্বরে নেমে গেছেন। অস্ট্রেলিয়ান ওপেনে না খেললেও পঞ্চম স্থানটি ধরে রেখেছেন রজার ফেদেরার। এছাড়া পুরুষ বিভাগে শীর্ষ ১০’এ আর কোন পরিবর্তন হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *