একুশের চেতনায় উজ্জীবিত হয়ে দেশকে এগিয়ে নিতে হবে। সোমবার কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে মহান একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে কক্সবাজার জেলা আ’লীগের ভারপ্রাপ্ত সভাপতি এড ফরিদুল ইসলাম চৌধুরী এসব কথা বলেন।

এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী বলেন, ১৯৫২ সালে মাতৃভাষার জন্য ছাত্র জনতা রাজপথে নেমেছিলেন। বুকের তাজা রক্ত দিয়ে ছিনিয়ে এনেছিলেন প্রিয় মাতৃভাষার সম্মান। বিশ্বের অন্য কোন জাতিকে ভাষার জন্য এভাবে প্রাণ দিতে হয়নি। মূলত ২১ ফেব্রুয়ারি ছিল স্বাধীনতার বীজ বপনের সময়। ১৯৫২ সালে যে আন্দোলন শুরু করেছিল তার শেষ পরিণতি ছিল এদেশের স্বাধীনতা। সভায় জেলা প্রশাসক মামুনুর রশীদের সভাপতিত্বে বক্তব্য রাখেন কক্সবাজার ৩ আসনের সাংসদ সাইমুম সরওয়ার কমল এমপি, জেলা আওয়ামিলীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান, পুলিশ সুপার হাসানুজ্জামান, অধ্যক্ষ সোলাইমান,ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শাহাজাহান আলী।

জসিম উদ্দিন বকুলের সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন কক্সবাজারের স্থানীয় সরকারের উপ সচিব শ্রাবস্তী রায়, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আলামিন পারবেজ, জেলা আওয়ামিলীগের সহসভাপতি রেজাউল করিমসহ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *