যান্ত্রিক ত্রুটির কবলে পড়ে জম্মু ও কাশ্মীরে ভারতের সেনাবাহিনীর একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। এতে একজন পাইলট নিহত হয়েছেন। এ ঘটনায় গুরুতর আহত অপর পাইলটকে মিলিটারি হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

সোমবার (২৫ জানুয়ারি) সন্ধ্যায় ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের কাঠুয়া জেলায় দুর্ঘটনার কবলে পড়ে ওই হেলিকপ্টারটি। পরে হাসপাতালে নেয়ার পর এক পাইলট নিহত হন।

ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, পাঞ্জাবের পাঠানকোট শহর থেকে উড়ে আসছিল হাল্কা ওজনের হেলিকপ্টার ‘ধ্রুব’। এ সময় কাঠুয়া জেলার লাখানপুরে দুর্ঘটনায় পতিত হয় এটি। হেলিকপ্টারটিতে দুজন চালক ছিলেন। হ্যালের নির্মিত এই হেলিকপ্টারের দুর্ঘটনার নেপথ্যে প্রযুক্তিগত ত্রুটি রয়েছে। আর তার জন্যই ক্র্যাশ ল্যান্ডিং করতে বাধ্য হয় কপ্টারটি।

ভারতের প্রজাতন্ত্র দিবসের পূর্বে এই দুর্ঘটনার খবরে রীতিমতো দুশ্চিন্তায় পড়েছে ভারত।

এর আগে ভারতের রাজস্থান রাজ্যে সোমবার বিমানবাহিনীর একটি মিগ-২১ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়। রাজ্যের সুরাটগড় এলাকায় ওই দুর্ঘটনা ঘটে। বিমানটি বিধ্বস্ত হলেও সৌভাগ্যক্রমে বেঁচে গেছেন পাইলট।

ভারতীয় বিমানবাহিনীর পক্ষ থেকে এক টুইটে জানানো হয়, ওয়েস্টার্ন সেক্টরে ট্রেনিং চলাকালীন একটি মিগ-২১ বাইসন যুদ্ধবিমান ভেঙে পড়েছে। তবে ঠিক কী কারণে এ দুর্ঘটনা ঘটেছে তা নির্দিষ্টভাবে জানতে এরই মধ্যে বিশদ তদন্ত শুরু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *