মহামারি করোনাভাইরাসে সবচেয়ে নাকাল হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৭১৭ জন। তার মধ্যে প্রায় ১০ লাখ ৪০ হাজার শিশু রয়েছে। এমনই প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের শিশুরোগ একাডেমি ও শিশু হাসপাতাল অ্যাসোসিয়েশন। খবর ইউএসএ টুডের।

উদ্বেগজনক বিষয় হচ্ছে যে ১০ লক্ষাধিক শিশু করোনায় আক্রান্ত হয়েছে তাদের মধ্যে গেল এক সপ্তাহেই আক্রান্ত হয়েছে ১ লাখ ১২ হাজার জন। যা দেশটিতে করোনাভাইরাস ছড়ানোর পর এক সপ্তাহে সর্বোচ্চ।

এই বিষয়টিকে আমেরিকার শিশুরোগ একাডেমির (এএপি) সভাপতি ডা. স্যালি গোজা বিস্ময়কর ও মর্মান্তিক বলে উল্লেখ করেছেন।

তিনি বলেছেন, এই মহামারি আমাদের শিশু, পরিবার, কমিউনিটি, চিকিৎসক ও চিকিৎসা সেবার সঙ্গে সম্পৃক্ত অন্যান্যদের জন্য ওপর বিরাট বোঝা হয়ে দাঁড়িয়েছে। করোনাভাইরাসে এতোগুলো শিশু আক্রান্ত হওয়াটা সত্যিই বিস্ময়কর ও মর্মান্তিক।’

বিভিন্ন রাজ্য থেকে পাওয়া তথ্য অনুযায়ী ৬ হাজার ৩৩০ শিশু হাসপাতালে ভর্তি হয়েছিল করোনা আক্রান্ত হয়ে। তার মধ্যে গেল মে মাস থেকে মারা গেছে ১৩৩ জন।

এএপি ও শিশু হাসপাতাল অ্যসোসিয়েশনের তাদের প্রতিবেদনে বলা হয়েছে শিশুদের ক্ষেত্রে আক্রান্ত হওয়ার হার কম। আর আক্রান্ত হলেও লক্ষণগুলো হালকা থাকে এবং জটিলতা কম তৈরি হয়। করোনায় শিশুদের মৃত্যুহারও কম।

তবে সাম্প্রতিক সময়ে শিশুদের আক্রান্তের হার বৃদ্ধি পাওয়াটা উদ্বেগজনক। বেশি বেশি আক্রান্ত হওয়ার ফলে শিশুদের মধ্যে মাল্টিসিস্টেম ইনফ্লামেটোরি সিন্ড্রোম বৃদ্ধি পেতে পারে মনে করছে এএপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *